thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

‘সরকার পঞ্চদশ সংশোধনীর জালে আটকা পড়েছে’

২০১৪ জানুয়ারি ১০ ১৭:৫০:৩১

‘সরকার পঞ্চদশ সংশোধনীর জালে আটকা পড়েছে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, `সংসদ রেখে সংসদ নির্বাচন ও সংসদের মেয়াদ অবসান শেষে শপথ গ্রহণ সংবিধানের এই নির্দেশনা লঙ্ঘন করে সরকার নিজের সৃষ্ট সংবিধানের পঞ্চদশ সংশোধনীর জালে আটকা পড়ে গেছে।

রাজধানীর গুলিস্তানে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে শুক্রবার বিকেলে ঢাকা মহানগর জেএসডি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন তিনি।

আবদুর রব বলেন, নবম সংসদের মেয়াদকালেই দশম সংসদের শপথ ও সরকার করা হচ্ছে- যা সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন। দশম সংসদের নির্বাচন ছিল নৈতিকতা বহির্ভূত। এখন বেআইনী শপথ নেওয়ার মাধ্যমে আইনগত বৈধতাও হারালো। বাংলাদেশের ইতিহাসে এত বড় সাংবিধানিক জটিলতায় পড়তে আর কোনো সরকারকে দেখা যায়নি।

আলোচনা সভায় তিনি ৪০ হাজার আইনজীবীর নির্বাচিত নেতা বার কাউন্সিলের সহ-সভাপতি খন্দকার মাহবুব হোসেনকে কোনো কারণ না দেখিয়ে গ্রেফতার করার তীব্র নিন্দা জ্ঞাপন করে অনতিবিলম্বে তার মুক্তি দাবি করেন।

জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, বিরোধী দলকেও মন্ত্রিসভায় ঠাঁই দিয়ে সরকার গঠনের উদ্যোগই প্রমাণ করে জোড়াতালি দিয়ে প্রধানমন্ত্রী কোনো রকমে কিছুদিন ক্ষমতা ধরে রাখার চেষ্টা করছেন। কিন্তু এর মধ্যদিয়ে সংসদীয় ব্যবস্থাকে যেমন কার্যকর করা সম্ভব হবে না তেমনি সরকারও ক্ষমতা ধরে রাখতে পারবে না।

এ ধরনের ব্যর্থ চেষ্টা বাদ দিয়ে অবিলম্বে সকলের অংশগ্রহণমূলক গ্রহণযোগ্য একটি নির্বাচন অনুষ্ঠানের দাবি জানান তিনি।

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবদুল খালেকের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন এম এ গোফরান, কাজী আবদুস সাত্তার, আবদুর রাজ্জাক রাজা, অ্যাডভোকেট মকবুল হোসেন, অ্যাডভোকেট জয়নাল আবদিন, নুরুল আবছার, গোলাম রাব্বানী জামিল, মোশারফ হোসেন, আবুল হোসেন মিয়া, ইসমাইল হোসেন, ছাত্র নেতা মোড়ল জিয়াউর রহমান প্রমুখ।

(দ্য রিপোর্ট/এইউএ/এসবি/এনআই/আরকে/জানুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর