thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

২৮তম জাতীয় কবিতা উৎসব ২০১৪

২০১৪ জানুয়ারি ১০ ১৯:৪৩:৪০
২৮তম জাতীয় কবিতা উৎসব ২০১৪

ঢাবি প্রতিবেদক : ‘কবিতা সহে না-দানব যাতনা’ এই স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৮তম জাতীয় কবিতা উৎসব-২০১৪। জাতীয় কবিতা পরিষদের উদ্যোগে আগামী ১ ও ২ ফেব্রুয়ারি দুই দিনব্যাপী আয়োজনটি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরী চত্বরে অনুষ্ঠিত হবে।

শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যায়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) শহীদ মুনির চৌধুরী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জাতীয় কবিতা পরিষদের সভাপতি হাবিবুল্লাহ সিরাজী এ কথা জানান।

তিনি বলেন, দেশকে অস্থিতিশীল করার হীন উদ্দেশ্যে ১৮ দলীয় জোটের ছদ্মবেশে ঘাতক জামায়াত-শিবির গোষ্ঠী হরতাল-অবরোধের নামে সংখ্যালঘুদের ওপর যে নির্যাতন করছে তারই প্রতিবাদ হিসেবে আমাদের এই স্লোগান ‘কবিতা সহে না-দানব যাতনা’।

উৎসবের আহ্বায়ক মুহাম্মদ সামাদ বলেন, বাংলাদেশের প্রবাদপ্রতিম ব্যাংকার, কবি লুৎফর রহমান সরকার ও পরিষদের সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য ও গণমানুষের বরেণ্য কবি দিলওয়ার-এর স্মরণে নিবেদিত হবে।

আয়োজক সংগঠনের নেতারা জানান, প্রতিবছরের ন্যায় এবারও সুইডেন, নরওয়ে, ভারত, ফিলিপাইন, নেপালসহ বিভিন্ন দেশ ও ভাষার কবিদের উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে। ইতোমধ্যে, সুইডেন পাঁচজন প্রসিদ্ধ কবির নাম পাঠিয়েছেন।

সারাদেশে কবিতা পরিষদের জেলা ও শাখা কমিটিসমূহকে আগামী ২৫ জানুয়ারির মধ্যে কবিতা উৎসব সম্পন্ন করে কেন্দ্রীয় উৎসবে যোগদানের প্রস্তুতি গ্রহণ করতে বলা হয়েছে।

উৎসবে নিবন্ধনের জন্য ১ জানুয়ারি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রের দোতলায় উৎসব দফতর খোলা হয়েছে। প্রতিদিন বিকেল পাঁচটা থেকে রাত আটটা পর্যন্ত উৎসবের তথ্য সরবরাহ করা হবে।

সংবাদ সম্মেলনে বক্তারা সংখ্যালঘুদের ওপর নির্যাতনকারীদের বিরুদ্ধে প্রতিবাদ জানান।

এ সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জাতীয় কবিতা পরিষদের সাবেক সভাপতি ও কবি রবিউল ইসলাম, যুগ্ম আহ্বায়ক তারিক সুজাত প্রমুখ।

(দ্য রিপোর্ট/জেএইচ/এসবি/কেএম/ এনআই/১০ জানুয়ারি, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর