thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

বিশ্বের কয়েকটি ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়

২০১৪ জানুয়ারি ১০ ২১:৩৭:৩২
বিশ্বের কয়েকটি ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়

গত ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রে আঘাত হানা শক্তিশালী সুমেরীয় শৈত্যপ্রবাহের ফলে সৃষ্ট ঠাণ্ডায় এমনই নাকাল হয়েছেন দেশটির মানুষ। শুধু তাই নয়, বুধবার ব্রিমসন থেকে মিনেসোটা পর্যন্ত দেশটির বড় বড় ৫০টিরও বেশি শহরের তাপমাত্রা গত কয়েক দশকের রেকর্ড ভেঙ্গে মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছিল। গত সোমবার শিকাগোর তাপমাত্রা ছিল মাইনাস ২৭ ডিগ্রি সেলসিয়াস।

তবে যুক্তরাষ্ট্রের এত ভয়াবহ ঠাণ্ডাও কিন্তু বিশ্বের সর্বনিম্ন তাপমাত্রা নয়। কারণ এর চেয়ে অনেক বেশি ভয়াবহ ঠাণ্ডা আবহাওয়া আঘাত হেনেছিল পৃথিবীতে।

শৈত্যপ্রবাহ ছাড়াও প্রচণ্ড গরম তাপমাত্রা, ভারি বর্ষণ, বন্যা, খরা, শিলাবৃষ্টির মতো এ রকম আরো অনেক ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলা করতে হয়েছে মানুষকে। এসব ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় বিভিন্ন সময় মানবজাতির জন্য নিয়ে এসেছে অবর্ণনীয় দুর্ভোগ।

দ্য রিপোর্টের পঠকদের জন্য তুলে ধরে হলো বিশ্বের কয়েকটি ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সংক্ষিপ্ত রূপ-

সর্বনিম্ন তাপমাত্রা

বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিএমও) দেওয়া তথ্য মতে, বিশ্বের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৯৮৩ সালের ২১ জুলাই। ওই দিন এন্টার্কটিকা মহাদেশের ভোস্টক এলাকার তাপমাত্রা ছিল মাইনাস ৮৯.২ ডিগ্রি সেলসিয়াস। সূর্যতাপের দীর্ঘ অনুপস্থিতি ও মেরু বাতাসের চরম প্রবাহই ছিল এ নিম্ন তাপমাত্রার প্রধান কারণ।

সর্বোচ্চ তাপমাত্রা

সর্বনিম্ন তাপমাত্রার মতো পৃথিবীবাসীকে মোকাবেলা করতে হয়েছে সর্বোচ্চ তাপমাত্রাও। গত বছরের জুলাইয়ে ক্যালিফোর্নিয়ার ডেথভ্যালির সর্বোচ্চ গড় তাপমাত্রা দাঁড়িয়েছিল ৪৬.৭ ডিগ্রি সেলসিয়াস। তবে ১৯১৩ সালে ডেথভ্যালিতে এর চেয়েও বেশি তাপমাত্রা দেখা গিয়েছিল। বিশ্ব আবহাওয়া সংস্থার মতে আজ থেকে একশ’ বছর আগে ওই এলাকার গড় তাপমাত্রা ছিল ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস।

১ মিনিটে সর্বোচ্চ বৃষ্টিপাত

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের ইউনিভেলি এলাকার ১৯৬৫ সালের ৪ জুলাই এক মিনিটে ৩১.২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। এটাই বিশ্ব আবহাওয়া সংস্থার এক মিনিটে রেকর্ড করা সর্বোচ্চ বৃষ্টিপাত।

২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত

১৯৬৬ সালের ৭-৮ জানুয়ারি দক্ষিণ ভারত মহাসাগরের লা রেইউনিয়ন দ্বীপের ফক-ফক এলাকায় ২৪ ঘণ্টায় ১.৮২৫ মিটার বৃষ্টিপাত হয়েছিল। পৃথিবীতে এক মিনিটে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড এটিই।

ভয়াবহ শিলাবৃষ্টি

বাংলাদেশে রয়েছে বিশ্বের সবচেয়ে ভয়াবহ শিলাবৃষ্টির রেকর্ড। ১৯৮৬ সালের ১৪ এপ্রিলে গোপালগঞ্জ জেলায় এই ভয়াবহ শিলাবৃষ্টি হয়। এ সময় ১ কেজি ২০০ গ্রাম ওজনের একটি শিলা ভূপতিত হয়েছিল বলেও রেকর্ড আছে। বাংলাদেশের ওই ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে কমপক্ষে ৯২ জনের প্রাণহানি হয়েছিল।

সবচেয়ে দীর্ঘস্থায়ী খরা

বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী খরার রেকর্ড চিলির আরিকা অঞ্চলে। ১৯০৩ সালের অক্টোবর থেকে ১৯১৮ সালের জানুয়ারি পর্যন্ত ১৫ বছরে এক ফোঁটা বৃষ্টিরও দেখা পায়নি ওই এলাকার মানুষ। একটানা ১৭৩ মাস পানিশূন্য ছিল ওই অঞ্চলের মানুষ।

শীতলতম সড়ক

রাশিয়ার কোলিমা মহাসড়ক বিশ্বের শীতলতম সড়ক হিসেবে পরিচিত। ওই সড়কে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড হয়েছিল মাইনাস ৬৭.৭ ডিগ্রি সেলসিয়াস।

দীর্ঘতম অমেরু বরফক্ষেত্র

বড় বড় বরফক্ষেত্র দেখার জন্য মেরু অঞ্চলে যাওয়ার প্রয়োজন নেই। মেরু অঞ্চলের বাইরেও রয়েছে বিশাল বিশাল বরফ ক্ষেত্র। কানাডার ইয়ুকোন টেরিটরিতে রয়েছে ২১ হাজার ৯৮০ বর্গকিলোমিটারের এক বিশাল বরফ ক্ষেত্র।

দীর্ঘতম মরুভূমি

আমরা সবাই জানি, পৃথিবীর দীর্ঘতম মরুভূমি হচ্ছে সাহারা মরুভূমি। কিন্তু প্রকৃতপক্ষে বিশ্বের বৃহত্তম মরুভূমি হচ্ছে এন্টার্কটিকা মহাদেশ। যেখানে কখনই বৃষ্টিপাত হয় না বললেই চলে। এন্টার্কটিকার বৃষ্টিহীন অঞ্চলের আয়তন প্রায় ১৪০ লাখ কিলোমিটার। ওই অঞ্চলে সারা বছরে মাত্র ৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

অথচ গিনিস বিশ্ব রেকর্ড অনুযায়ী সাহারা মরুভূমির মাত্র ৯১ লাখ এলাকা বৃষ্টিবিহীন।

সর্বনিম্ন তাপমাত্রার মানববসতি

রাশিয়ার ওয়িমিয়াকোন পৃথিবীর সর্বনিম্ন তাপমাত্রায় মানববসতি অঞ্চল। ওই এলাকায় ১৯৩৩ সালে তাপমাত্রার রেকর্ড করা হয়েছিল মাইনাস ৬৮ ডিগ্রি সেলসিয়াস। এটাই এন্টার্কটিকার বাইরে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর