thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

সমমর্যাদার কূটনীতিক প্রত্যাহারের কথা জানাল ভারত

২০১৪ জানুয়ারি ১১ ০২:১২:৩৭
সমমর্যাদার কূটনীতিক প্রত্যাহারের কথা জানাল ভারত

দ্য রিপোর্ট ডেস্ক: দেবযানী খোবরাগাড়কে বহিস্কারের বদলা হিসেবে যুক্তরাষ্ট্রকে সমমর্যাদার কূটনীতিক প্রত্যাহার করতে বলেছে ভারত। দেবযানীকে বহনকারী বিমানটি ভারতে পৌঁছানোর পূর্বেই কূটনীতিক প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে। খবর বিবিসি।

ভারত যুক্তরাষ্ট্রকে সাফ জানিয়ে দিয়েছে, দেবযানীর সমমর্যাদার একজন কূটনীতিককে দিল্লির মার্কিন দূতাবাস থেকে প্রত্যাহার করতে হবে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকেও তাদের কূটনীতিককে দিল্লি অফিস থেকে প্রত্যাহারের বিষয়টি জানানো হয়েছে। তবে বিষয়টি দুঃখজনক এবং এটি ঘটনার আরো কাছাকাছি আসতে সহায়তা করবে বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

ভারতের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী গ্রেপ্তার হওয়ার জের ধরে গত ডিসেম্বরের ১২ থেকে ওয়াশিংটন-দিল্লির মধ্যে টানাপোড়েন শুরু হয়। এরই জের ধরে ভারত সমমর্যাদার কূটনীতিক প্রত্যাহারের ঘোষণা দিল।

জানা গেছে, ইতোমধ্যে নিউইয়র্কে ভিসা জালিয়াতির ঘটনায় আটক ভারতীয় কূটনীতিক দেবযানী ভারতের উদ্দেশে রওনা হয়েছেন। গত বৃহস্পতিবার তাকে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, গৃহপরিচারিকার ভিসার আবেদনে তথ্য জালিয়াতি এবং তাঁকে কম মজুরির দেওয়ার অভিযোগে গত ১২ ডিসেম্বর দেবযানীকে গ্রেপ্তার করা হয়। গ্রেফতারের সময় কূটনীতিক শিষ্টাচার এড়িয়ে প্রকাশ্যে তার হাতে হাতকড়া পড়ানো হয়। এ সময় বিবস্ত্র করে তার দেহ তল্লাশি করা হয়। পরবর্তী সময়ে এ বিষয়টি নিয়ে ভারতজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

ম্যানহাটন কোর্টে দায়ের করা অভিযোগপত্রে উল্লেখ করা হয়, দেবযানী গৃহপরিচারিকার মাসিক বেতন বাবদ ৫০০ মার্কিন ডলার উত্তোলন করলেও তাকে সাড়ে ৪শ ডলার দেওয়া হতো।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/জানুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর