thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

আফগানিস্তানে চার বছরের শিশু হত্যা

মার্কিন সেনাবাহিনীকে কারজাইয়ের তিরস্কার

২০১৪ জানুয়ারি ১১ ০২:৫১:৩৩
মার্কিন সেনাবাহিনীকে কারজাইয়ের তিরস্কার

দ্য রিপোর্ট ডেস্ক: চার বছরের এক শিশুকে গুলি করে হত্যা করার অপরাধে মার্কিন সেনাবাহিনীকে তিরস্কার করেছেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। গত বুধবার আফগানিস্তানের দক্ষিণে হেলমাঁদ প্রদেশে এ ঘটনা ঘটে। খবর আল-জাজিরা।

হামিদ কারজাইয়ের গভর্নর নাঈম বেলোচ জানান, দেশটিতে মার্কিন সেনাবাহিনীর অবস্থান চলতি বছর পর্যন্ত দীর্ঘায়িত করার বিরোধীতা করেছেন কারজাই। শুক্রবার কাবুলে অনুষ্ঠিত এক প্রতিবাদ সভায় তিনি শিশু হ্ত্যার কারণে মার্কিন সেনাবাহিনীকে তিরস্কার করেন।

এক বিবৃতিতে কারজাইয়ের মুখপাত্র আইমাল ফাইজী এএফপিকে জানান, ‘‘আমরা এই হত্যার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা দীর্ঘদিন ধরে আবাসিক এলাকায় সামরিক অভিযান বন্ধের দাবি জানালেও তা গ্রাহ্য করা হচ্ছে না। যার ফলে অনেক নারী ও শিশুকে জীবন দিতে হচ্ছে।’’

তবে বিষয়টিকে নিছক দূর্ঘটনা হিসেবে দাবি করে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোর সেনাবাহিনীর পক্ষ থেকে শিশুটির পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়েছে। একই সঙ্গে ঘটনাটি কেন এবং কিভাবে হয়েছে তা তদন্ত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

বিলাটেরিয়াল সিকিউরিটি এগ্রিমেন্ট (বিএসএস) অনুযায়ী ন্যাটোর সেনাবাহিনী আবাসিক এলাকায় কোনো সামরিক অভিযান চালাতে পারবে না। কিন্তু এ রকম ঘটনা চলতে থাকায় ২০১৪ সাল পর্যন্ত আফগানিস্তানে ন্যাটোর সেনাবাহিনীর অবস্থান সংক্রান্ত চুক্তি অসম্ভব হয়ে পড়েছে বলে জানিয়েছে ফাইজি।

তিনি বলেন, ‘‘বল এখন আমেরিকার কোর্টে। আমরা সামরিক হস্তক্ষেপ বন্ধ করে শান্তির জন্য বাস্তবসম্মত উদ্যোগ নেওয়ার প্রতীক্ষায় আছি। আশা করছি মার্কিন যুক্তরাষ্ট্র বিষয়টি অনুধানপূর্বক এতে আশানুরূপ সাড়া দেবে।’’

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/জানুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর