thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

সাপ্তাহিক টার্নওভার তালিকার শীর্ষে গোল্ডেন সন

২০১৪ জানুয়ারি ১১ ১১:০০:৪২
সাপ্তাহিক টার্নওভার তালিকার শীর্ষে গোল্ডেন সন

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে প্রকৌশল খাতের গোল্ডেন সনের। সপ্তাহ শেষে এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ৭.২৩ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে এ কোম্পানির ১ কোটি ২০ লাখ ৪০ হাজার ৫০০টি শেয়ার ৮১ কোটি ৮ লাখ ৮১ হাজার টাকায় লেনদেন হয়েছে। দৈনিক গড়ে লেনদেন হয়েছে ৩০ লাখ ১০ হাজার ১২৪ টি শেয়ার। গত বৃহস্পতিবার দিনশেষে এ শেয়ারের দর স্থির হয় ৬৮.২ টাকায়।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুই দিনের মূল্য সংশোধনসহ গত ১০ কার্যদিবসে এ শেয়ারের দর বেড়েছে ৯ টাকা।

গত ১২ ডিসেম্বর সাবসিডিয়ারি কোম্পানি জিএসএল এক্সপোর্ট লিমিটেডকে শতভাগ রফতানিমুখী কোম্পানিতে রূপান্তরে লক্ষ্যে জার্মান ব্যবসায়ী মি. স্টিফেন ক্রিস্টেনসনের সঙ্গে একটি সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষর করেছে গোল্ডেন সন কর্তৃপক্ষ। এরপর থেকে উত্থান-পতনের মধ্য দিয়ে এ শেয়ারের দর বাড়তে থাকে।

২০১৩ সালের ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া তৃতীয় প্রান্তিকের (জুলাই’১৩-সেপ্টেম্বর’১৩) আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ কোম্পানির কর পরবর্তী মুনাফা ৯ কোটি ২৮ লাখ ৪০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) ০.৭৬ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ১২ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকা এবং ১.০১ টাকা।

২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া গোল্ডেন সনের মোট ১২ কোটি ২১ লাখ ১৮ হাজার ৯৫০টি শেয়ারের মধ্যে ৪৫.২৯ শতাংশ উদ্যোক্তা/পরিচালকের কাছে, ২১ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে এবং ৩৩.৭১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/শাহ/জানুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর