thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

`এক দলের মাথা, অন্য দলের লেজে সরকার হয় না’

২০১৪ জানুয়ারি ১১ ১৩:০৯:৫৪
`এক দলের মাথা, অন্য দলের লেজে সরকার হয় না’

দ্য রিপোর্ট প্রতিবেদক : এক দলের মাথা, অন্য দলের লেজে সরকার হয় না। বিরোধী দলকে টোটাল বিরোধী দল হতে হয়। অবশ্য পাকিস্তান আমলে একবার রেসপন্সিভ বিরোধী দলের দেখা আমরা পেয়েছি। কিন্তু আধা-আধি বিরোধী দলের জায়গা নেই।

রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে শনিবার দুপুরে এক আলোচনা সভায় এই মন্তব্য করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত এমপি। নৌকা সমর্থন গোষ্ঠী এই আলোচনা সভার আয়োজন করে।

সুরঞ্জিত বলেন, নতুন একটি কাঠামোতে নির্বাচন ও সরকার গঠন হচ্ছে। এ সব বিষয় নিয়ে কিছু আলোচনা থাকবেই। দ্বিতীয়বার আর আলোচনা থাকবে না। কারণ তখন মানুষের কাছে বিষয়গুলো পরিষ্কার হয়ে যাবে।

তিনি বলেন, শিশু গণতন্ত্রের বিকাশে অনেক বাধা-বিপত্তি আসছে। এ জন্য গণতান্ত্রিকভাবে আমাদের শক্তিশালী হতে হবে। দরকার শক্তিশালী বিরোধী দল।

একইসঙ্গে বিরোধী দল ও সরকারে অংশগ্রহণ প্রসঙ্গে সুরঞ্জিত সেন গুপ্ত বলেন, এটা গণতন্ত্রের রীতিবিরুদ্ধ। দেলোয়ার বনাম রাষ্ট্র মামলায় তৎকালীন প্রধান বিচারপতি তার পর্যবেক্ষণ দিয়েছিলেন। তিনি বলেছিলেন, এভাবে একইসঙ্গে বিরোধী দল ও সরকারে থাকা অনৈতিক ও সংসদীয় রাজনীতির রীতি বিরুদ্ধ।

সাবেক এই মন্ত্রী আরো বলেন, বিরোধী দলকে রাজপথে থেকে প্রমাণ করতে হবে তারা প্রকৃত বিরোধী দল। শুধু সংসদে বিরোধী দলের তকমা নিয়ে থাকলে গণতন্ত্র শক্তিশালী হবে না। বর্তমান পরিস্থিতিতে অগণতান্ত্রিক শক্তিকে পরাহত করতে শক্তিশালী বিরোধী দলের প্রয়োজন।

তিনি বলেন, দশম সংসদের শপথ গ্রহণের মাধ্যমে নবম সংসদ বিলুপ্ত হয়েছে।

সরকারের বিভিন্ন পর্যায় থেকে সংসদ বিলুপ্ত হওয়ার বিষয়ে পরস্পরবিরোধী মন্তব্য আসার বিষয়টি উল্লেখ করলে সুরঞ্জিত সেন বলেন, এটি তোফায়েল-সুরঞ্জিত-আশরাফুলের বিষয় না। এর জন্য একটি কেতাব আছে। সংবিধানের ১৪৮ ধারা অনুযায়ী সংসদ সদস্যরা শপথ গ্রহণ করলেই কার্যভার গ্রহণ করা হয়।

(দ্য রিপোর্ট/বিকে/এসবি/সা/জানুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর