thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের পদত্যাগ

২০১৪ জানুয়ারি ১১ ১৪:২৬:২৯
মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের পদত্যাগ

দ্য রিপোর্ট ডেস্ক : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মিচেল জোতোদিয়া ও প্রধানমন্ত্রী নিকোলাস টিয়েনগায়ে দেশটিতে চলমান সহিংসতা বন্ধের লক্ষ্যে পদত্যাগ করেছেন।

ইকোনমিক কমিউনিটি অব দ্য সেন্ট্রাল আফ্রিকান স্টেটসের (ইসিসিএএস) এক আঞ্চলিক সম্মেলনে শুক্রবার পদত্যাগ করেন তারা।

তাদের পদত্যাগের খবর পেয়ে হাজার হাজার মানুষ রাজধানী বাঙ্গুইয়ের রাস্তায় নেমে আসে। তাদের অধিকাংশই এ খবরে উল্লাস প্রকাশ করে।

মিচেল জোতোদিয়া দেশটির প্রথম মুসলিম প্রেসিডেন্ট। গত বছরের মার্চে প্রেসিডেন্ট বোজিজেকে ক্ষমতাচ্যুত করে মিচেল জোতোদিয়া। তিনি নিজেকে খ্রিষ্টান সংখ্যাগরিষ্ঠ দেশটির প্রথম মুসলিম নেতা বলে ঘোষণা দেন। এরপর থেকেই দেশটিতে অস্থিরতা শুরু হয়।

মুসলিম সেলেকা বিদ্রোহীদের জোট খ্রিষ্টান স্বৈরতন্ত্রের অভিযোগ এনে বোজিজেকে ক্ষমতাচ্যুত করে জোতোদিয়াকে ক্ষমতায় আনার ব্যাপারে সহায়তা করে।

এদিকে, খ্রিষ্টান সম্প্রদায়ও ‘অ্যান্টি-বালাকা’ নামে প্রতিরক্ষামূলক দল গঠন করে। দলটির অধিকাংশই বোজিজের অনুগত।

বোজিজের অনুগত খ্রিষ্টান বিদ্রোহীরা দেশটির উত্তরাঞ্চলে হামলা চালাতে থাকে। ফলে তাদের সঙ্গে নতুন সরকারের সমর্থক মুসলিম সশস্ত্র যোদ্ধাদের সংঘর্ষ শুরু হয়।

অন্যদিকে, সেলেকা দলের সদস্যরাও আনুষ্ঠানিকভাবে ছত্রভঙ্গ হয়ে গেছে। তাদের অনেকেই সেনাবাহিনীতে যোগ দিয়েছে।

গতবছরের ডিসেম্বরে এই সংঘাত তীব্র আকার ধারণ করে। ডিসেম্বর মাসে গোষ্ঠিগত সংঘাতে সেখানে নিহত হয় এক হাজারেরও বেশি মানুষ। সেখানে মানবিক বিপর্যয় হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে জাতিসংঘ। সেখানে পাঠানো হয় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী ও ফরাসি সেনা। দেশটিতে বর্তমানে চার হাজার জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী ও ১৬শ’ ফরাসি সেনা মোতায়েন আছে। (সূত্র : বিবিসি)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/এএল/জানুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর