thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

দেবযানীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

২০১৪ জানুয়ারি ১১ ১৪:৫৬:১৯
দেবযানীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতীয় কূটনৈতিক দেবযানী খোবরাগাড়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হতে পারে বলে হুঁশিয়ার করেছে যুক্তরাষ্ট্র। দেবযানী কূটনৈতিক নিরাপত্তাও পাবেন না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সাকি জানান, ‘দেবযানী যুক্তরাষ্ট্র ছাড়ার আগে তাকে ও ভারত সরকারকে জানানো হয়েছিল যুক্তরাষ্ট্রে ফিরলেই তাকে বিচারের মুখোমুখি হতে হবে। তার নাম ভিসা ও অভিবাসীদের লকআউট সিস্টেমে রাখা হবে।’

যুক্তরাষ্ট্র ছাড়লেও তার বিরুদ্ধে আনা অভিযোগের কোনো হেরফের হবে না বলে জানান তিনি। এর আগে, দেবযানী নিউইয়র্ক থেকে নয়াদিল্লিতে পৌঁছান।

তবে দেবযানীকে বহিস্কারের বদলা হিসেবে যুক্তরাষ্ট্রকে সমমর্যাদার কূটনীতিক প্রত্যাহার করতে বলেছে ভারত। দেবযানীকে বহনকারী বিমানটি ভারতে পৌঁছানোর পূর্বেই কূটনীতিক প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকেও তাদের কূটনীতিককে দিল্লি অফিস থেকে প্রত্যাহারের বিষয়টি জানানো হয়েছে। তবে বিষয়টি দুঃখজনক এবং এটি ঘটনার আরও কাছাকাছি আসতে সহায়তা করবে বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

গতমাসে ভিসা জালিয়াতি ও গৃহকর্মীকে কম বেতন দেওয়ার অভিযোগে নিউইয়র্কে গ্রেফতার করা হয় দেবযানীকে।

গ্রেফতারের পর তাকে হতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হয় ও বিবস্ত্র করে তল্লাশি চালানো হয়। দেবযানীকে হেনস্তা করায় যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ায় দাবি জানায় ভারত।

দেবযানী অবশ্য সব সময় তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছে। সূত্র: এনডিটিভি

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/আরকে/জানুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর