thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

জবি খুলছে রবিবার

২০১৪ জানুয়ারি ১১ ১৮:৩০:০১
জবি খুলছে রবিবার

জবি প্রতিবেদক : হরতাল-অবরোধে প্রায় দুই মাস বন্ধ থাকার পর অবশেষে অবরোধের মধ্যেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) খুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। রবিবার থেকে সব ধরনের ক্লাস-পরীক্ষা ও প্রশাসনিক কার্যক্রম চলবে।

অবরোধ ভেঙ্গে বিশ্ববিদ্যালয় খুলে রাখার সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী কাজী নাফিয়া রহমান বলেন, হরতাল-অবরোধের কারণে এমনিতে আমরা বেশ কয়েক মাস পিছিয়ে পড়েছি। বর্তমান পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় খুলে সিদ্ধান্ত না নিলে বড় ধরনের সেশনজটে পড়তে হবে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি বিভাগে অবরোধের কারণে ফাইনাল পরীক্ষা বন্ধ আছে। এদিকে দীর্ঘ সেশনজটে পড়া একাধিক শিক্ষার্থী শিক্ষা কার্যক্রম গতিশীল রাখতে অবরোধেই ক্লাস-পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

তবে নির্ধারিত সময়ে শিক্ষাবর্ষ শেষ করার তাগিদ অনুভব করলেও অনেক শিক্ষার্থী নিজেদের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আবাসন ব্যবস্থা না থাকাই এ সব শিক্ষার্থীর উদ্বিগ্ন হয়ে ওঠার প্রধান কারণ।

এ ব্যাপারে ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কোন হল না থাকায় অনেক শিক্ষার্থীকেই দূর থেকে আসতে হয়। ফলে অবরোধে শিক্ষার্থীদের জন্য ক্লাস-পরীক্ষায় অংশ নেওয়া কঠিন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অশোক কুমার সাহা দ্য রিপোর্টকে বলেন, অবরোধে বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল না। শিক্ষার্থীদের উপস্থিতি কম থাকায় ক্লাস-পরীক্ষা বন্ধ ছিল। কিন্তু শিক্ষার্থীদের অনুরোধেই আবার তা চালু হচ্ছে। তবে শিক্ষার্থীদের সমস্যা হলে আমরা তা বিবেচনা করব।

এদিকে বিএনপি নেতৃত্বাধীন জোটের অবরোধ কর্মসূচি চললেও সাদা দলের শিক্ষকরা রবিবার বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে অংশ নিবে বলে দ্য রিপোর্টকে জানিয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক রইছ উদ্দীন আহমেদ।

(দ্য রিপোর্ট/এলআরএস/এসবি/আরিকে/জানুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর