thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

‘সস্তা দরের চরিত্র করতে চাই না’

২০১৪ জানুয়ারি ১১ ২০:৫০:৪১
‘সস্তা দরের চরিত্র করতে চাই না’

দ্য রিপোর্ট প্রতিবেদক : এ সময়ের আলোচিত মডেল ও অভিনেত্রী ভাবনা। গ্রামীণফোনের বিজ্ঞাপনের মধ্য দিয়ে মিডিয়ায় এলেও নিজ গুণে দর্শকদের কাছে বেশ পরিচিত হয়ে উঠেছেন। কাজ করছেন বিজ্ঞাপনচিত্র ও নাটকে। বর্তমান ব্যস্ততা নিয়ে দ্য রিপোর্টের সঙ্গে কথা বলেছেন তিনি।

দ্য রিপোর্ট : বর্তমানে কি কাজ নিয়ে ব্যস্ত আছেন?

ভাবনা : অনিমেষ আইচের ‘বিহ্বল’ নামে এক ঘণ্টার নাটকে অভিনয় করছি। একজন সাধারণ মেয়ের গল্প এটি। স্বাভাবিক জীবনের মধ্যে কিছু অস্বাভাবিক ঘটনা ঘটায়। সে ক্ষেপে গিয়ে এমন কিছু কাণ্ড ঘটিয়ে বসে যা হাস্যকর। এ ছাড়া ভ্যালেন্টাইনস ডে’র জন্য বেশকিছু খণ্ড নাটকের কাজ করছি।

দ্য রিপোর্ট : ধারাবাহিকের কি অবস্থা?

ভাবনা : বেশকিছু ধারাবাহিক প্রচার হচ্ছে। অনিমেষ আইচের ‘তুমি’ নামে একটি ধারাবাহিক ২৪ জানুয়ারি থেকে প্রচার শুরু হবে। শিগগিরই রাশেদ রাহার ‘স্বীকৃতি’ নামে একটি ধারাবাহিকের কাজ শুরু করব। আমি আসলে সিলেকটিভ কাজ ছাড়া করি না।

দ্য রিপোর্ট : শুনলাম, চলচ্চিত্রে অভিনয় করবেন?

ভাবনা : হ্যাঁ। এখনও ব্যাপারটা গোপনীয়। কথা চলছে। স্ক্রিপ্ট লেখার কাজ শেষ। দেশের পরিস্থিতি স্বাভাবিক হলেই শুরু করব। আমি আসলে ভিন্ন ধরনের কাজ করতে চাই। যে ধরনের রোমান্টিক গল্প এখন চলছে, সে রকম তো অবশ্যই না। তবে মুক্তি না পাওয়া পর্যন্ত কোনো চলচ্চিত্র নিয়েই বেশি আশাবাদী হওয়া যায় না।

দ্য রিপোর্ট : কোন ধরনের চলচ্চিত্রের প্রতি আপনার আগ্রহ?

ভাবনা : সে দিন ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’ চলচ্চিত্রটি দেখছিলাম। সেখানে ‘নীতা’ চরিত্রটি দেখে মনে হয়েছে, রেফারেন্স দেওয়ার মতো একটি চরিত্র। আমি আসলে এমন চরিত্রে অভিনয় করতে চাই, যা দেখে লোকে বলবে, আসলেই কিছু একটা করেছি। চরিত্রটি নিয়ে রেফারেন্স দিতে পারব। সস্তা দরের চরিত্র করতে চাই না।

দ্য রিপোর্ট : দেশে এখন ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ হচ্ছে, তরুণ অভিনেত্রী হিসেবে আপনার মতামত কি?

ভাবনা : ডিজিটাল চলচ্চিত্র অনেক আশার সঞ্চার করেছে। আসলে আমাদের দেশটা তো অনেক ছোট। আমরা ইচ্ছে করলেই ধুম থ্রি বা ডিক্টেটরের মতো চলচ্চিত্র নির্মাণ করতে পারব না। তবে আমার মনে হয়, গল্প বলা ও নির্মাণের ধরন দিয়ে আমরা অনেক ভালো চলচ্চিত্র নির্মাণ করতে পারি। এ দেশের চলচ্চিত্রে অনেক সম্ভাবনাময় তরুণ আসছে, যারা ভালো কিছু উপহার দিতে পারবে।

দ্য রিপোর্ট : অনেক নাটকের প্রস্তাব পাচ্ছেন, সামলে নেন কিভাবে?

ভাবনা : প্রস্তাব অনেক আসে ঠিকই। কিন্তু বেছে নেওয়ার দায়িত্ব আমার ওপর। ধরুন, আমার কাছে ৪০টি নাটক আসে। সেখান থেকে আমি ৪টি নাটক করি। ১০০টি চ্যানেল হলেও আমি যদি বেছে ১টি ভালো কাজ করি, দর্শক তা হলে আমাকে ঠিকই মনে রাখবে। অনেকে হয়ত বলেন ভাবনা ডেট দিচ্ছে না, ভাব ধরছে-এটা নিয়ে অনেকে মন খারাপ করেন। আসলে আমি বেছে বেছে নাটক করি দেখেই এ ধরনের সমস্যায় পড়েন অনেক পরিচালক।

দ্য রিপোর্ট : তাহলে কি ধরনের কাজকে গুরুত্ব দেন?

ভাবনা : আমি কমার্শিয়াল কাজ করতে চাই না। শিল্পমানসম্পন্ন কাজ করতে চাই। যে সব নাটক টাকা সর্বস্ব, সে সব নাটক করতে গেলে আমারই সমস্যা। আমি তো শিল্পী হতে এসেছি। ভালো অভিনেত্রী হতে এসেছি। গড়পরতা কাজ করতে তো আসিনি। আমি চাই, মানুষ আমাকে উদ্দেশ করে গল্প লিখুক। আমার চরিত্রটি ভিন্ন হোক।

দ্য রিপোর্ট : চ্যানেল বাড়ছে, এ বিষয়ে আপনার ভাবনা কি?

ভাবনা : চ্যানেল বাড়ছে, বাড়ুক। কিন্তু তার আগে প্রয়োজন শিক্ষা। শিক্ষিত শিল্পবোধসম্পন্ন মানুষই ভালোভাবে চ্যানেল পরিচালনা করতে পারবে। যিনি মন থেকে শিল্প-সংস্কৃতির চর্চা করেন, তিনিই দর্শকদের ভালো কাজ দেখাতে পারবেন। একজন অশিক্ষিত পরিচালককে ১০ লক্ষ টাকা দিলেও সে নষ্ট করবে, কিছু বানাতে পারবে না। আবার একজন শিক্ষিত পরিচালককে ২ লক্ষ টাকা দিলে অসাধারণ কিছু বানিয়ে ফেলবে।

(দ্য রিপোর্ট/আইএফ/এপি/সা/জানুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর