thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

‘অনাবিষ্কৃত সৌন্দর্য আবিষ্কারের জন্য গান লিখি’

২০১৪ জানুয়ারি ১২ ১০:০৯:২৩
‘অনাবিষ্কৃত সৌন্দর্য আবিষ্কারের জন্য গান লিখি’

মুহম্মদ আকবর, দ্য রিপোর্ট : গীতিকবি শহীদুল্লাহ ফরায়জী তার গানের ভেতর দিয়ে গ্রামীণ জনসাধারণের কথা তুলে ধরেন। নাগরিক চেতনাকে ধারণ করে লোকজ জীবনের মননশীল প্রয়োগ ঘটান তিনি তার গানে। দেশে ও দেশের বাইরে সমস্ত বাংলা ভাষাভাষী মানুষের কাছে তার গান সমানভাবে সমাদৃত। সম্প্রতি সঙ্গীত জীবনের নানা বিষয় নিয়ে কথা হয় তার সঙ্গে।

দ্য রিপোর্ট : আপনি গান লিখেন কেন?

ফরায়জী : মানুষের বিবেক এবং হৃদয়ের অনাবিষ্কৃত সৌন্দর্য আবিষ্কারের জন্য গান লিখি। জীবনের নৈতিক সৌন্দর্য ছড়িয়ে দিতে গান লিখি। মানুষের আর্থিক উন্নতির জন্য গান লিখি। এ সব লিখি সমাজের দায় থেকে।

দ্য রিপোর্ট : গীতিকার হিসেবে কবে নিজেকে আবিষ্কার করলেন?

ফরায়জী : ছেলেবেলা থেকেই গান লিখতাম। তারপর সামাজিক বিপ্লবের মাধ্যমে শোষণমুক্ত সমাজ বিনির্মাণের লড়াইয়ে নিজেকে জড়িত করি। সর্বশেষ ১৯৯০ সালে রেডিও-টিভিতে গান করি। ১৯৯৭ সাল থেকে বাজারে অনেক অডিও অ্যালবাম আত্মপ্রকাশ করে।

দ্য রিপোর্ট : গীতিকারদের পেশাদারিত্বের ব্যাপারে আপনার বক্তব্য কী?

ফরায়জী : আমাদের সমাজের বিদ্যমান বাস্তবতায় গীতিকার হিসেবে পেশা নির্ধারণ করে টিকে থাকা সম্ভব নয়। এখন পর্যন্ত আমরা সে অবস্থায় পৌঁছিনি। আর আমি যেহেতু গান থেকে কোনো অর্থ বা সম্মানী গ্রহণ করি না- এ বিষয়টা নিয়ে আমার কাছে ধারণাও নেই।

দ্য রিপোর্ট : কার কণ্ঠে নিজের গান শুনে আপনি মুগ্ধ হন?

ফরায়জী : আমার বিভিন্ন ধরনের গান রয়েছে। মেলোডিনির্ভর আধুনিক গান, বিরহকেন্দ্রিক বাউলধর্মী গান, দেশের গান আর সিনেমার গানতো করেছি অনেক। একেক গান আলাদা আলাদা মেজাজের। সুতরাং অনেকের কণ্ঠেই আমার গানে মাধুর্যমণ্ডিত হয়ে ফুটে উঠেছে। দেশ ও দেশের বাইরের অনেক শিল্পী আমার গান করেছেন।

দ্য রিপোর্ট : এ দেশের সঙ্গীতাঙ্গনের আশার কথা বলুন।

ফরায়জী : সঙ্গীত জাতীয় চেতনার মান নির্ধারণ করে। সুতরাং বাংলাদেশকে নিয়ে আমাদের অনেক দূর এগোতে হবে-বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর বাইরেও বাংলা গানের আবেদন সৃষ্টি করার সৃজনশীল উদ্যোগ নিতে হবে। গানকে আরও জীবনমুখী-নৈতিকতামুখী করতে হবে।

দ্য রিপোর্ট : বিপর্যস্ত অডিওবাজার সম্পর্কে আপনার বক্তব্য কী?

ফরায়জী : বাজার প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত হতে পারছে না। প্রযুক্তির সঙ্গে সমন্বয় করেই অডিওবাজার বিকশিত করতে হবে।

দ্য রিপোর্ট : আপনার বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

ফরায়জী : লেখা এবং পড়ার জগত নিয়ে আমার ব্যস্ততা।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/শাহ/জানুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর