thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

জাবি দিবস পালিত

২০১৪ জানুয়ারি ১২ ১৫:০৪:৩২
জাবি দিবস পালিত

জাবি প্রতিবেদক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পৃথক কর্মসূচির মধ্যদিয়ে উদযাপন করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আন্দোলনরত ঐক্য ফোরাম। রবিবার সকাল এগারটায় প্রোভিসি (শিক্ষা) এমএ মতিন ও আফসার আহমেদ (প্রশাসন) জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন করেন।

এদিকে পৃথকভাবে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন করেন শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারি ঐক্য ফোরাম। দশটার দিকে সাধারণ শিক্ষক ফোরামের আহ্বায়ক অধ্যাপক হানিফ আলী জাতীয় পতাকা ও ঐক্য ফোরামের আহ্বায়ক অজিত কুমার মজুমদার বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে ভিসি বিরোধী আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারি ঐক্য ফোরাম সকাল সাড়ে দশটার দিকে পুরাতন কলা ভবন থেকে আনন্দ শোভাযাত্রা বের করে। র‌্যালিটি শহীদ মিনারে এসে স্মৃতিচারণ অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়।

স্মৃতিচারণ অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা ভিসি অধ্যাপক আনোয়ার হোসেনকে পদত্যাগ করে বিশ্ববিদ্যালয়কে ধ্বংসের হাত থেকে রক্ষার আহ্বান জানান।

স্মৃতিচারণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আমির হোসেন, অধ্যাপক শামসুল আলম সেলিম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শরীফ উদ্দিন, সহকারী অধ্যাপক কে এম আক্কাস আলীসহ চার শতাধিক শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারি উপস্থিত ছিলেন।

অন্যদিকে বেলা এগারটার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারি জাবি স্কুল ও কলেজের ছাত্রছাত্রী ও অতিথিবৃন্দের সমন্বয়ে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি পুরাতন কলা ভবন থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে এসে শেষ হয়।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১২ জানুয়ারি মাত্র ৪টি বিভাগ, ১৫০ জন ছাত্র ও ২৩ জন শিক্ষক নিয়ে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হলেও বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৩৪টি বিভাগে প্রায় ১৬ হাজার শিক্ষার্থী, ২ হাজার কর্মকর্তা-কর্মচারি রয়েছে।

(দ্য রিপোর্ট/এএস/এমডি/সা/জানুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর