thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

পলিটব্যুরোর আপত্তি সত্ত্বেও শপথ নিলেন মেনন

২০১৪ জানুয়ারি ১২ ১৯:২৮:৩৪
পলিটব্যুরোর আপত্তি সত্ত্বেও শপথ নিলেন মেনন

সাগর আনোয়ার, দ্য রিপোর্ট : পার্টির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম পলিটব্যুরো ও কেন্দ্রীয় সদস্যদের আপত্তি সত্ত্বেও মন্ত্রী হিসেবে শপথ নিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। রবিবার বিকেল ৩টা ৩৫ মিনিটে মন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

পার্টির নেতাদের দাবি, রাশেদ খান মেননের মন্ত্রী হিসেবে শপথ নেওয়ায় পলিটব্যুরো, কেন্দ্রীয় কমিটি ও জেলা পর্যায়ের নেতাদের মধ্যে তীব্র অসন্তোষ বিরাজ করছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনে রাশেদ খান মেনন ঢাকা-৮ থেকে নৌকা প্রতীকে মনোনয়ন জমা দিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচন হয়েছেন। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনেও ঢাকা-৮ থেকে নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন এ বাম নেতা।

ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিকেলে ন্যাম ভবনে মন্ত্রিসভায় ওয়ার্কার্স পার্টির অংশগ্রহণ নিয়ে পলিটব্যুরোর বৈঠক ডাকেন মেনন। বৈঠকে মেননসহ ১৪ জন পলিটব্যুরোর সদস্যের মধ্যে চারজন মন্ত্রিসভায় অংশগ্রহণ নিয়ে তীব্র আপত্তি জানান।

এরা হলেন- ওয়ার্কার্স পার্টির সাবেক সাধারণ সম্পাদক ও পলিটব্যুরো সদস্য বিমল বিশ্বাস, নুরুল হাসান, মনোজ সাহা ও ইকবাল কবির জাহিদ।

তারা বৈঠকে বলেন, ‘৫ জানুয়ারির নির্বাচনের বৈধতা নিয়ে যেহেতু প্রশ্ন আছে। তাই এই সরকারের মন্ত্রিসভায় যোগ দেওয়া ওয়ার্কার্স পার্টির সঠিক সিদ্ধান্ত হবে না।’

এ সময় আরো দুইজন পলিটব্যুরো কোনো মন্তব্য করেননি। বৈঠক মন্ত্রিসভায় অংশগ্রহণ অমীমাংসিত থেকে যায়।

সূত্র মতে, রাশেদ খান মেনন মন্ত্রিসভায় ওয়ার্কার্স পার্টির অংশগ্রহণ বৈধ করতে শনিবার কেন্দ্রীয় নির্বাহী কমিটির জরুরি বৈঠক ডাকেন। বৈঠকে ৫৭ জন কেন্দ্রীয় কমিটির সদস্যের মধ্যে মাত্র ২৯ জন উপস্থিত ছিলেন।

বৈঠকে অংশ না নেওয়া একজন কেন্দ্রীয় নেতা দ্য রিপোর্টকে বলেন, ‘ওয়ার্কার্স পার্টি তো এখন আর ওয়ার্কার্স পার্টি নেই। এটা এখন পেটি বুর্জোয়া পার্টি। এখানে আমাদের কথা ও মতামতের মূল্যায়ন হয় না।’

এ বিষয়ে জানতে চাইলে পলিটব্যুরো সদস্য বিমল বিশ্বাস দ্য রিপোর্টকে বলেন, ‘পার্টিতে সংখ্যাগরিষ্ঠ বা সংখ্যালঘিষ্ঠ বলে কিছু নেই। উনারা সিদ্ধান্ত নিয়েছেন মন্ত্রী হয়েছেন। আমাদের পার্টির গোপন কথা তো আর আপনাদের বলবো না।’

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেন নি। তবে দলটির সাধারণ সম্পাদক আনিসুর রহমান মল্লিক দ্য রিপোর্টকে বলেন, ‘পার্টির সংখ্যাগরিষ্ঠ সদস্য যে সিদ্ধান্ত নিবে সেটাই কার্যকর হবে। কে কি বললো তাতে কিছু যায় আসে না।’

প্রসঙ্গত : ১৫ ডিসেম্বর পার্টি থেকে পদত্যাগ করেন কেন্দ্রীয় কমিটির সদস্য রাকসুর সাবেক ভিপি রাগিব আহসান মুন্না ও মোজাম্মেল হক তারা।

(দ্য রিপোর্ট/এসএ/এসবি/ এনআই/জানুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর