thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

৬০০ কোটি টাকা ছাড়াল ডিএসইর লেনদেন

২০১৪ জানুয়ারি ১২ ১৫:২৫:৩৯
৬০০ কোটি টাকা ছাড়াল ডিএসইর লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক : মূল্য সূচকের পাশাপাশি সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার টাকার অংকে লেনদেনের পরিমাণ বেড়েছে। দিনের শুরু থেকে শেষ পর্যন্ত বাজার ঊর্ধ্বমুখী প্রবণতায় ছিল। শুরুতে মূল্য সূচকে উত্থানের গতি কিছুটা বেশি থাকলেও দুপুর সাড়ে ১২টার পর বাজার স্থিতিশীল হয়ে আসে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৪৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬১৯ কোটি ৫৪ লাখ ৮১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট, যা গত ১১ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৪০৭ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৫১৭ কোটি ৫৮ লাখ ৬৪ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন বেড়েছে ১০১ কোটি ৯৬ লাখ ১৭ হাজার টাকা।

ডিসেম্বরে আর্থিক বছর শেষ হওয়া কোম্পানিগুলো সামনে লভ্যাংশ ঘোষণা করবে। লভ্যাংশের আশায় অনেকে বিভিন্ন খাতের ভালো মৌলভিত্তির কোম্পানিতে বিনিয়োগ করছেন। মূলত এ কারণে লেনদেনের পরিমাণ বাড়ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক দিনশেষে ৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৭৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৬০ কোটি ৯৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ১ লাখ টাকার শেয়ার। অর্থাৎ রবিবার সিএসইতে লেনদেন বেড়েছে ৭ কোটি ৯৮ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/শাহ/জানুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর