thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

বাড়ছে লেনদেন, সূচকও ঊর্ধ্বমুখী

২০১৪ জানুয়ারি ১৩ ১৫:২৯:১৮
বাড়ছে লেনদেন, সূচকও ঊর্ধ্বমুখী

দ্য রিপোর্ট প্রতিবেদক : একটানা পঞ্চম দিনের মতো ঊর্ধ্বমুখী প্রবণতায় সোমবার দিনের লেনদেন শেষ হয়েছে। আগের দিনের চেয়ে লেনদেন বাড়ার পাশাপাশি বেড়েছে সূচকও। তবে দিনভর সূচকে ধীরগতি লক্ষ্য করা গেছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৪৫৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬৫০ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে বেঙ্গল উইন্ডসোরের। দিনভর এ কোম্পানির ৩৯ লাখ ৬১ হাজার ২০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ২৮ কোটি ৩৭ লাখ টাকা।

রাজনৈতিক অস্থিরতা কমে যাওয়া এবং নতুন সরকার গঠনের পর বাজার পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে থাকবে এমনটাই মনে করছেন বিনিয়োগকারীরা। যে কারণে সম্প্রতি বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার লেনদেনের পরিমাণ বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এ ছাড়া ডিসেম্বরে আর্থিক বছর শেষ হওয়া কোম্পানিগুলোর লভ্যাংশ পেতে অনেকে বেশি বিনিয়োগ করছেন। আর এ ইস্যুকে কেন্দ্র করে কৃত্রিমভাবে শেয়ার দর নিয়ন্ত্রিত হতে পারে বলেও বাজার সংশ্লিষ্টদের ধারণা।

আগের দিন রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৪৩৭ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৬১৯ কোটি ৫৪ লাখ ৮১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৩১ কোটি ১৩ লাখ ১৪ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক দিনশেষে ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৮৭৭০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৬১ কোটি ৭৭ লাখ টাকা। অর্থাৎ সোমবার সিএসইতে লেনদেন বেড়েছে ৭৭ লাখ ৪৫ হাজার টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/জানুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর