thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

১ লাখ সৌদি রিয়াল পর্যন্ত ইস্যু গ্যারান্টি দিতে পারবে ব্যাংকগুলো

২০১৪ জানুয়ারি ১৩ ২০:৩৩:৫২
১ লাখ সৌদি রিয়াল পর্যন্ত ইস্যু গ্যারান্টি দিতে পারবে ব্যাংকগুলো

আমজাদ হোসেন, দ্য রিপোর্ট : ওমারাহ হজ্ব এজেন্টগুলোকে ১ লাখ সৌদি রিয়াল পর্যন্ত ইস্যু গ্যারান্টি দিতে পারবে তফসিলি ব্যাংকগুলোর বৈদেশিক মুদ্রা লেনদেনকারী এডি (অথরাইজড ডিলার) শাখাগুলো। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতির প্রয়োজন হবে না।

সোমবার সকল অথরাইজড ডিলারদের এক চিঠির মাধ্যমে এই নির্দেশনা প্রদান করে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক লেনদেন শাখার ব্যবস্থাপক মো. জাকির হোসেন চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা লেনদেন, ভলিউম-১,২০০৯ অনুযায়ী অথরাইজড ডিলাররা অনুমোদিত হজ্ব এজেন্টগুলোর পক্ষ থেকে সর্বোচ্চ এক লাখ সৌদি রিয়াল পর্যন্ত ইস্যু গ্যারান্টি দিতে পারবে। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতির প্রয়োজন হবে না। তবে সংশ্লিষ্ট এজেন্টগুলোকে ধর্ম মন্ত্রণালয়, বেসামরিক বিমান মন্ত্রণালয়ের অনুমোদিত হতে হবে। আর অথরাইজড ডিলারদের বাংলাদেশ ও সৌদি আরবের ওমরাহ এজেন্ট কর্তৃপক্ষের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মাহফুজুর রহমান দ্য রিপোর্টকে বলেন, ওমরাহ হ্জ্ব প্রক্রিয়াকে আরও সহজ করতে এই নির্দেশনা প্রদান করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্তে সন্তুষ্ট প্রকাশ করে এফবিসিসিআইয়ের পরিচালক ও আটলান্টিক ওভারসিজের ব্যবস্থাপনা পরিচালক মো. ওমার ফারুক দ্য রিপোর্টকে বলেন, বাংলাদেশ ব্যাংকের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। এতে করে আমরা সহজে লেনদেন করতে পারব।

(দ্য রিপোর্ট/এমএইচ/এসবি/আরকে/জানুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর