thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

গাজীপুর শিল্প এলাকায় গ্যাস সরবরাহ স্বাভাবিক রাখার উদ্যোগ

প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে বসানো হচ্ছে পাইপ লাইন

২০১৪ জানুয়ারি ১৩ ২১:৪৫:৩৫
প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে বসানো হচ্ছে পাইপ লাইন

জোসনা জামান, দ্য রিপোর্ট : শিল্প এলাকায় গ্যাস সরবরাহ স্বাভাবিক রাখার উদ্যোগ নেওয়া হচ্ছে। এজন্য গাজীপুর ও শ্রীপুরে স্থাপন করা হবে নতুন সরবরাহ লাইন। ১৯৮ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নিতে যাচ্ছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

এটি বাস্তবায়িত হলে জয়দেবপুর চৌরাস্তা, রাজেন্দ্রপুর, শ্রীপুর, কোনাবাড়ী, চন্দ্রা, গোড়াই, ঢাকা ইপিজেড, কালিয়াকৈর ও টঙ্গী এলাকায় গ্যাস সরবরাহের ঘাটতি পূরণ এবং গ্যাস বিতরণ ব্যবস্থার উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

এ সংক্রান্ত প্রকল্প প্রস্তাবটি শিগগিরই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য হেদায়েত উল্লাহ আল মামুন দ্য রিপোর্টকে বলেন, শিল্পাঞ্চল হিসেবে জয়দেবপুর সিজিএ এর আউটপুটে ৩০০ এমএমএসসিএফডি গ্যাস সরবরাহ বৃদ্ধির মাধ্যমে প্রকল্প অর্ন্তভুক্ত এলাকাসমূহে গ্যাস বিতরণ ব্যবস্থার সার্বিক উন্নতি ঘটবে। জাতীয় নির্বাচনের কারণে বর্তমান স্থগিত থাকা একনেক শুরু হলেই এ প্রকল্প প্রস্তাবটি অনুমোদন দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০১৫ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়নের দায়িত্ব পালন করবে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড (টিজিটিডিবিএল)।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, তিতাস গ্যাস অধিভুক্ত এলাকায় চাহিদার তুলনায় গ্যাস সরবরাহের স্বল্পতার কারণে অন্যান্য এলাকার মতো জয়দেবপুর চৌরাস্তা, রাজেন্দ্রপুর, শ্রীপুর, কোনাবাড়ী, চন্দ্রা, গোড়াই, ঢাকা ইপিজেড, কালিয়াকৈর ও টঙ্গী এলাকায় গ্যাসের স্বল্প চাপ সমস্যা প্রকট আকার ধারন করেছে। ফলে বিভিন্ন শ্রেণীর গ্রাহকদের প্রয়োজনীয় চাপে নিরবচ্ছিন্নভাবে গ্যাস সরবরাহ ব্যাহত হচ্ছে।

১৯৮৫ সালে নির্মিত ঘোড়াশাল-জয়দেবপুর ১৪ ইঞ্চি এক্স ১০০০ পিএসআইজি সঞ্চালন লাইনের মাধ্যমে জয়দেবপুর সিজিএস হতে প্রকল্পের অর্ন্তভুক্ত এলাকাগুলোতে গ্যাস সরবরাহ করা হচ্ছে। ওই এলাকাগুলো শিল্পাঞ্চল হওয়াতে ও সরবরাহ লাইনের ক্যাপাসিটি বর্তমান চাহিদার তুলনায় কম হওয়ায় পিক আওয়ারে সিজিএস এর ইনলেট ডিজাইন চাপ ৪০০ পিএসআইজি এর স্থলে ১৬০ পিএসআইজি-তে নেমে আসে। এতে ওই এলাকাগুলোতে শিল্প প্রতিষ্ঠানে উৎপাদন ব্যাহত হচ্ছে।

জয়দেবপুর সিজিএ এর ইনপুটে গ্যাস সরবরাহ বৃদ্ধি করা হলে সংশ্লিষ্ট এলাকায় গ্যাস সরবরাহ পরিস্থিতির উন্নতি হবে। তাই শ্রীপুর হতে জয়দেবপুর সিজিএস পর্যন্ত ২০ ইঞ্চি এক্স ১০০০ পিএসআইজি ৩০ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণের প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রম হচ্ছে, ড্রইং, ডিজাইন, আইইই/ইআইএ সার্ভে পরিচালনা করা, ৪৪ দশমিক ৮৮ একর জমি অধিগ্রহণ, ৬৬ দশমিক ৬৯ একর জমি সংস্কার, লাইন পাইপ ও অন্যান্য মালামাল ক্রয়, পাইপ লাইন ও সিজিএস কন্সট্রাকশন, সিভিল কন্সট্রাকশন এবং সিপি কন্সট্রাকশন।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনায় জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার উদ্দেশ্যে গৃহীত গ্যাস উন্নয়ন লক্ষমাত্রার সঙ্গে প্রকল্পটি সঙ্গতিপূর্ণ। এটি বাস্তবায়িত হলে জয়দেবপুরসহ প্রকল্পভুক্ত এলাকার শিল্প, বাণিজ্যসহ অন্যান্য গ্রহকদের গ্যাস সরবরাহ স্বাভাবিক করা সম্ভব হবে। তা ছাড়া প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার পর নতুন শিল্পকারখানায় গ্যাস সরবরাহ করা যাবে, যা শিল্প উৎপাদন ও কর্মসংস্থান বৃদ্ধির মাধ্যমে জিডিপিতে অবদান রাখবে।

(দ্য রিপোর্ট/জেজে/এসবি/জানুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর