thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

প্লাস্টিক খাতের উদ্যোক্তাদের ৯ শতাংশ হারে ঋণ সুবিধা

২০১৪ জানুয়ারি ১৩ ২২:২০:৩৮
প্লাস্টিক খাতের উদ্যোক্তাদের ৯ শতাংশ হারে ঋণ সুবিধা

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুরান ঢাকার প্লাস্টিক খাতের উদ্যোক্তাদের এসএমই ফাউন্ডেশনের অর্থায়নে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ৯ শতাংশ হারে ঋণ সুবিধা দেবে।এজন্য সোমবার সকালে এসএমই ফাউন্ডেশন এবং আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়।এ চুক্তির ফলে ঢাকার ইসলামবাগ, চকবাজার, লালবাগ ও পার্শ্ববর্তী এলাকায় অবস্থিত প্লাস্টিক শিল্প ক্লাস্টারের উদ্যোক্তারা এসএমই ফাউন্ডেশনের অর্থায়নে মাত্র ৯শতাংশ সুদে ঋণ নিতে পারবেন।

এ সব এলাকার প্লাস্টিক শিল্প ক্লাস্টারের উদ্যোক্তাদের অর্থায়নের লক্ষ্যে বিভিন্ন শর্ত উল্লেখপূর্বক একটি খসড়া চুক্তি প্রস্তুত করা হয়েছে। ফাউন্ডেশনের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ড. মো. ইহসানুল করিম এবং আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক সেলিম এইচ রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্লাস্টিক প্রস্তুতকারক ও রফতানিকারক এসোসিয়েশন সভাপতি মো. জসিম উদ্দিন, এসএমই ফাউন্ডেশন বোর্ড পরিচালক মো. শাহেদুল ইসলাম হেলাল, বিপিএমপির সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন, এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. মুজিবুর রহমান, আইডিএলসি-মহাব্যবস্থাপক জাহিদ ইবনে হাই উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ক্লাস্টার ম্যাপিং কার্যক্রমের মাধ্যমে সারাদেশের ১৭৭টি এসএমই ক্লাস্টার চিহ্নিত সনাক্ত করেছে এসএমই ফাউন্ডেশন।চিহ্নিত ক্লাস্টারগুলোর নিড অ্যাসেসমেন্ট করে ক্লাস্টার ডেভেলপমেন্ট কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ কার্যক্রমের আওতায় ফাউন্ডেশন ঢাকা জেলার লালবাগ, চকবাজার, ইসলামবাগ ও পার্শ্ববর্তী এলাকায় অবস্থিত প্লাস্টিক শিল্প ক্লাস্টারের নিড অ্যাসেসমেন্ট সম্পন্ন করেছে এবং প্রয়োজনীয় অর্থায়নের অভাবকে একটি অন্যতম সমস্যা হিসাবে চিহ্নিত করা হয়েছে। এ প্রেক্ষিতে ফাউন্ডেশনের ফাইন্যান্স এন্ড ক্রেডিট সার্ভিস উইং থেকে ২০১৩ সালের ৩ নভেম্বর প্লাস্টিক ক্লাস্টারটি সরেজমিনে পরিদর্শন করে এ ঋণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এই ক্লাস্টারে তিন হাজারের বেশি উদ্যোক্তা রয়েছে।এরমধ্যে এসোসিয়েশনের সদস্য আনুমানিক ৭০০ জনের অধিক। এ সব কারখানায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আনুমানিক ১ লাখ শ্রমিক কর্মরত আছে।

(দ্য রিপোর্ট/এআই/এপি/জানুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর