thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

ইরান-রাশিয়া তেল চুক্তিতে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

২০১৪ জানুয়ারি ১৪ ১৬:২৯:৪৭
ইরান-রাশিয়া তেল চুক্তিতে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

দ্য রিপোর্ট ডেস্ক : ইরান ও রাশিয়ার মধ্যে প্রতি মাসে ১.৫ বিলিয়ন ডলারের তেলের বিনিময়ে দ্রব্যের চুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। খবর আলজাজিরার।

এ চুক্তির ফলে ইরানের ওপর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা অনেকটা শিথিল হয়ে পড়বে বলে মনে করছে যুক্তরাষ্ট্র। ইরানকে তার পরমাণু কর্মসূচি থেকে সরিয়ে আনতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

নতুন চুক্তি অনুযায়ী, রাশিয়া ইরানের কাছ থেকে দৈনিক ৫ লাখ ব্যারেল তেল আমদানি করবে। এর বিনিময়ে রাশিয়ার কাছ থেকে যন্ত্রপাতি ও দ্রব্যাদি নেবে ইরান।

চুক্তির বিষয়ে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র কেইটলিন হেইডেন সোমবার রয়টার্সকে বলেন, ‘আমরা এই চুক্তিটি নিয়ে উদ্বিগ্ন এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সরাসরি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভকে তার উদ্বেগের কথা জানিয়েছেন।’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবেদ জারিফ জানান, ইরান এই চুক্তি সম্পর্কে সম্পূর্ণ সচেতন। একইসঙ্গে তিনি বলেন, ‘পশ্চিমা ও ইরানের মধ্যে আত্মবিশ্বাসে প্রচণ্ড ঘাটতি রয়েছে।’

এদিকে বর্তমান পরিস্থিতিতে ইরানের ওপর পরবর্তী অর্থনৈতিক অবরোধের জন্য ব্যবস্থা নিতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা।

ওবামা বলেন, ‘কূটনীতিক ও বিশেষজ্ঞদের কাজ করতে দেওয়ার সময় এসেছে।’

(দ্য রিপোর্ট/এআইএম/এসকে/জানুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর