thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

বিদেশি চেইনশপগুলোর অনুমতি বাতিল কেজরিওয়ালের

২০১৪ জানুয়ারি ১৪ ১৮:৪২:১০
বিদেশি চেইনশপগুলোর অনুমতি বাতিল কেজরিওয়ালের

দ্য রিপোর্ট ডেস্ক : নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে এবার দিল্লিতে বিদেশি চেইনশপগুলোর অনুমোদন বাতিল করলেন অরবিন্দ কেজরিওয়াল। এর ফলে এখন থেকে আন্তর্জাতিক সুপারশপগুলো দিল্লিতে তাদের ব্যবসায় চালাতে পারবে না। খবর এনডিটিভির।

গত রাজ্যসভা নির্বাচনী প্রচারণার সময় কেজরিওয়াল বলেছিলেন, তার দল আম আদমি পার্টি (এএপি) রিটেইল সেক্টরে সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআই) ব্যাপারে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের সঙ্গে একমত নয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী, বিদেশি প্রতিষ্ঠানগুলো ভারতীয় প্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ ঝুঁকিবহনসহ পণ্য কিনে সরাসরি ভোক্তাদের কাছে বিক্রি করতে পারবে।

কেজরিওয়াল মঙ্গলবার জানান, তিনি এফডিআইয়ের বিরোধিতা করছেন না। তবে এ বিষয়ে সেক্টর টু সেক্টর ভিত্তিতে সিদ্ধান্ত নিতে হবে।

কেজরিওয়াল বলেন, ‘এফডিআই ভোক্তাদের পছন্দের ক্ষেত্র বাড়িয়ে দিয়েছে। কিন্তু এটা অনেক দেশেই বেকার সমস্যার সৃষ্টি করেছে। দিল্লিতে বেকার সমস্যা প্রকট, আমরা এ সমস্যাকে আর বাড়াতে চাই না।’ একইসঙ্গে তিনি এ বিষয়টি নিয়ে শিগগিরই শিল্পপতিদের সঙ্গে দেখা করবেন বলেও জানান।

২০১২ সালে জোটের অন্যান্য শরীকদের বিরোধিতা সত্ত্বেও প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং রিটেইল সেক্টরে এফডিআইয়ের অনুমোদন দেন।

এ সিদ্ধান্তের সমালোচকরা জানান, ৪৫০ বিলিয়ন ইউএস ডলারের রিটেইল সেক্টরে সরাসরি বিদেশি বিনিয়োগের অনুমোদনটি ছোট দোকান মালিকদের জীবন হুমকির মুখে ফেলবে।

(দ্য রিপোর্ট/এসকে/জানুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর