thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

‘স্বপ্ন যে তুই’ লোকেশন থেকে

২০১৪ জানুয়ারি ১৪ ২০:৩০:০৪
‘স্বপ্ন যে তুই’ লোকেশন থেকে

ইসহাক ফারুকী, দ্য রিপোর্ট : রাজধানীর কারওয়ান বাজারের পাশে বিজিএমইএ ভবনের পেছনে বিশাল এক জটলা। একজন আরেকজনকে বলছেন, শুটিং অইতাছেরে...। তাদের পাশ কাটিয়ে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা। একজন বলে উঠলেন, কি করতাছেন? দেখতাছেন না, ফিলিমের শুটিং চলছে, সরেন। ভাবটা এমন, লোকটি দর্শক নয়, চলচ্চিত্র ইউনিটের দায়িত্ববান কেউ।

এক ফটোগ্রাফার আমাকে দেখে এগিয়ে এলেন। ভিড় ঠেলে ভেতরে নিয়ে গেলেন।

পরিচালক মনিরুল ইসলাম সোহেল হাসিমুখে আমার দিকে এগিয়ে এলেন। বললেন, একটু ওয়েট করেন। মাস্টার শট নিয়ে কথা বলছি। এরপর ইউনিটের উদ্দেশে চিৎকার দিয়ে বললেন, শট রেডি?

ইস্টার্ন মোশন পিকচার প্রযোজিত ‘স্বপ্ন যে তুই’ চলচ্চিত্রের শুটিং চলছে। দেখা গেল চিত্রনায়ক ইমন ও চিত্রনায়িকা আঁচলকে। ইমনের চোখে-মুখে আঘাতের চিহ্ন। আঁচলের সঙ্গে বাকবিতণ্ডা, বন্ধুদের সহমর্মিতা ইত্যাদি বিষয় এই দৃশ্যের আলোচ্য অংশ।

এক সহজ সরল ছেলের গ্রাম থেকে শহরে আসা। সমাজের বিভিন্ন ঘাত-প্রতিঘাতের মধ্যে তার জীবন। এরই মধ্যে আসে বন্ধু, এরপর প্রেম। অতঃপর সংঘাত।

মাস্টার শট শেষে পরিচালক সোহেল এসে জানালেন, বন্ধু ও বন্ধুত্ব রক্ষায় ছাড় দেওয়ারই গল্প ‘স্বপ্ন যে তুই’। চলচ্চিত্রটির ৫০ ভাগ শুটিং শেষ হয়ে গেছে।

রাজনৈতিক অস্থিরতার মধ্যে শুটিং করছেন কীভাবে- জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা তো যুদ্ধ করেই বড় হয়েছি। এ দেশের মাটি ও মানুষ সংগ্রামী। তাই যত কষ্টই হোক, আমরা কাজ করে যাই।’

তিনি আরও বলেন, যেহেতু এটি আমার প্রথম চলচ্চিত্র, তাই অর্থ বা নির্মাণের বেলায় মন মতো কাজ করছি। দৃশ্যের জন্য যখন যা প্রয়োজন তা-ই করা হচ্ছে।

দৃশ্য ও গানের চিত্রগ্রহণে থাকছেন আজহার, টিডব্লিউ সৈনিক ও দক্ষিণ ভারতের চিত্রগ্রাহক ওয়াই মুরালি (ইনসান, জামানাত, লে হালুয়া লে চলচ্চিত্রের চিত্রগ্রাহক)। এর মধ্যে ভারতের মুম্বাইয়ে দুটি গানের চিত্রায়ণ হয়েছে। দুটি গানই ইমন ও আঁচলের।

পরবর্তী শট রেডি হওয়ামাত্র পরিচালক চলে গেলেন।

পাভেলের গল্প অবলম্বনে চলচ্চিত্রটির সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনা করছেন মনিরুল ইসলাম সোহেল।

সোহরাব হোসেনের প্রযোজনায় এতে অভিনয় করছেন ইমন, আঁচল, কাজী হায়াৎ, সাদেক বাচ্চু, আদনান, প্রিয়া, এশা, আফরি প্রমুখ।

‘স্বপ্ন যে তুই’ এর গান লিখেছেন জাহিদ আকবর, প্রদীপ সাহা, ইসরাফিল বাবলু ও শিহাব রিপন। সংগীত পরিচালনা করেছেন শওকত আলী ইমন, আবিদ রনি, শিহাব রিপন ও মুম্বাইয়ের আকাশ। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন ন্যান্সি, রাজিব, পারভেজ এবং ভারতের জুবিন ও আকাশ।

এরই মধ্যে সন্ধ্যা যেন দিনের আলোকচ্ছটার বিদায় দিতে উঠেপড়ে লেগেছে। আউটডোর শুটিংও শেষ। পরিচালক এলেই বললাম, কাদের জন্য চলচ্চিত্রটি নির্মাণ করছেন?

মনিরুল ইসলাম সোহেল বললেন, যদিও ‘স্বপ্ন যে তুই’ পারিবারিক বিনোদন নির্ভর। এরপরও আমি যুব সমাজের চিন্তা-চেতনা ও ভাবনা মাথায় রেখে এটি নির্মাণ করছি। ১৫-২৫ বছরের তরুণরাই এর মূল দর্শক। তিনি জোর দিয়ে বললেন, আমি তরুণদের হলমুখী করতে চাই।

কবে নাগাদ চলচ্চিত্রটি মুক্তি পাবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ১১-১২-১৩ তে চলচ্চিত্রটির শুটিং শুরু করেছি। ওটা ছিল ম্যাজিক ডে। তাই মুক্তি দিতে চাই কোনো এক বিশেষ দিবসে। এ জন্য পহেলা বৈশাখ টার্গেট করেছি।

টার্গেট জানতে পেরে চলচ্চিত্রটি ভালভাবে শেষ করার কথা বললাম। ততোক্ষণে ইউনিট গুছিয়ে ফেলা হয়েছে। পরিচালক বিদায় নিলেন। আমিও বিদায় নিতে গিয়ে দেখলাম, উৎসুক জনতা নিজেদের মোবাইলে ইমন-আঁচলের ছবি তোলায় ব্যস্ত।

(দ্য রিপোর্ট/আইএফ/জানুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর