thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

মুক্তিযুদ্ধের সময় ধার্য করা সারচার্জ এখনও আদায়!

২০১৪ জানুয়ারি ১৫ ১০:১৩:১৯
মুক্তিযুদ্ধের সময় ধার্য করা সারচার্জ এখনও আদায়!

দ্য রিপোর্ট ডেস্ক : ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারতে আশ্রয় নেওয়া শরণার্থীদের সাহায্যে আরোপ করা সারচার্জ এখনও আদায় করা হচ্ছে দেশটিতে।

ভারতের মহারাষ্ট্রে প্রত্যেক বাসযাত্রীর কাছ থেকে ১৫ পয়সা করে এই সারচার্জ আদায় করা হচ্ছে।

সম্প্রতি দায়ের করা এক জনস্বার্থ মামলার প্রেক্ষিতে বোম্বে হাইকোর্ট মহারাষ্ট্র সরকারকে ২৪ জানুয়ারির মধ্যে এ ব্যাপারে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছে।

জনস্বার্থে করা ওই মামলায় বলা হয়েছে, ১৯৭১ সালে পাক-ভারত যুদ্ধের সময় আশ্রয় নেওয়া শরণার্থীদের সাহায্যার্থে এই সারচার্জ আরোপ করা হয়, যা এখনও বহাল রয়েছে। এ পর্যন্ত প্রায় ৩৯০ কোটি রুপি আদায় করা হয়েছে।

এতে বলা হয়, আদায় করা ওই টাকা সম্পূর্ণ অব্যবহৃত রয়ে গেছে। এবং যে উদ্দেশ্যে এই টাকা আদায় করা হয়েছে সেখানে তা ব্যবহার হচ্ছে না।

এই মামলার আবেদনে বলা হয়, সরকারের দেওয়া তথ্য থেকে জানা গেছে শহরে অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ার একটি অন্যতম কারণ ছিল এসব কর্মকাণ্ডের মাধ্যমে শরণার্থীদের প্রশ্রয় দেওয়া।

জনস্বার্থে করা মামলায় অভিযোগ করে বলা হয়, একদিকে যেমন শরণার্থীদের মধ্যে কোনো রিলিফ প্রদান করা হচ্ছে না অপরদিকে ওই শরণার্থীরা অপরাধ সংগঠনে প্রশ্রয় পাচ্ছে।

মামলায় দাবি করা হয় যে, সরকার হয় ১৫ পয়সা সারচার্জ গ্রহণ বন্ধ করবে অথবা সংগৃহীত অর্থ কোনো মহৎ কাজে ব্যবহার করবে। এসব মহৎ কাজগুলো হতে পারে খরা মোকাবেলা করা, পুষ্টিহীনতা রোধ ও নারী সুরক্ষার মতো কাজ।

(দ্য রিপোর্ট/এআইএম/জানুয়ারি ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর