thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

ক্রমেই বাড়ছে লেনদেন, সূচকও ঊর্ধ্বমুখী

২০১৪ জানুয়ারি ১৫ ১৫:৩৬:০০
ক্রমেই বাড়ছে লেনদেন, সূচকও ঊর্ধ্বমুখী

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে ক্রমেই বাড়ছে টাকার অংকে লেনদেনের পরিমান। মূল্য সূচকেও একটানা ষষ্ঠ দিনের মতো ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে। বুধবার ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়ে একই প্রবণতায় শেষ হয়েছে। দিনের কোনো ভাগে বাজার নিম্নমুখী হয়নি।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৪৯৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৭টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬৯৩ কোটি ১ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৫০ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বুধবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৪২ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে এপোলো ইস্পাতের। দিনশেষে এ কোম্পানির ৮০ লাখ ৬৯ হাজার ৬০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমান ৩২ কোটি ৫৩ লাখ টাকা।

ক্রমাগত লেনদেন বাড়ার পেছনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ রয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। বিশেষ করে রাজনৈতিক অস্থিরতা অনেকটা কমে যাওয়ায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগমুখী হচ্ছেন। এ ছাড়া ডিসেম্বরে আর্থিক বছর শেষ হওয়া কোম্পানিগুলো ধীরে ধীরে পুঁজিবাজারমুখী হচ্ছে বলে বাজার সংশ্লিষ্টরা মনে করছেন।

পিএফআই সিকিউরিটিজের ব্যবস্থাপক মেহেদী হাসান বলেন, রাজনৈতিক অস্থিরতা কমে যাওয়ার কারণে সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও ধীরে ধীরে বাজারমুখী হচ্ছেন। যে কারণে লেনদেনের পরিমান বাড়তে শুরু করেছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌্ণ মূল্য সূচক দিনশেষে ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৮৪৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৬৬ কোটি ৩৪ লাখ টাকা। সোমবার সিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৭৭ লাখ টাকা। অর্থাৎ বুধবার সিএসইতে লেনদেন বেড়েছে ৪ কোটি ৫৭ লাখ।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর