thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

বৃহস্পতিবার ভারত যাচ্ছেন বাণিজ্যমন্ত্রী

২০১৪ জানুয়ারি ১৫ ১৮:৩১:০৫
বৃহস্পতিবার ভারত যাচ্ছেন বাণিজ্যমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : সার্ক ব্যবসায়ী নেতাদের পঞ্চম সম্মেলনে যোগ দিতে ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী আনন্দ শর্মা’র আমন্ত্রণে বৃহস্পতিবার ভারত যাচ্ছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এ কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫ম সার্ক বিজনেস লিডার্স কনক্লেভ (এসবিএলসি)-এ প্যানেলিস্ট হিসেবে যোগদানের উদ্দেশে বৃহস্পতিবার ঢাকা ত্যাগ করবেন বাণিজ্যমন্ত্রী। শুক্র ও শনিবার (১৭ ও ১৮ জানুয়ারি) ‘সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’, ‘ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ এবং ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে নয়াদিল্লীতে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

মন্ত্রণালয় জানায়, এবারের সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানসহ মোট ৬টি সেশন থাকবে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সম্মেলনের প্রথম দিনের মিনিস্টিরিয়াল রাউন্ডে ‘টেকিং স্টক অব দি সাউথ এশিয়ান ইকনোমিক ইন্টিগ্রেশন প্রসেস’ শীর্ষক প্রথম সেশনে অন্যতম প্যানেলিস্ট হিসেবে বক্তব্য দেবেন।

সম্মেলনে সার্কভুক্ত দেশসমুহের আঞ্চলিক ও অর্থনৈতিক সম্পৃক্ততা আরও নিবিড় করার উপায়সহ সার্কভুক্ত দেশসমূহের মধ্যে নতুন নতুন ব্যবসা-বাণিজ্য সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান বৃদ্ধি এবং পণ্য উৎপাদনের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের উপর গুরুত্বারোপ করা হবে।

এ ছাড়া ‘সাউথ এশিয়া ফ্রি ট্রেড এরিয়া’ (সাফটা) চুক্তির নিরিখে আগামী ২০১৬ সালের মধ্যে সার্কসমূহ দেশসমূহের মধ্যে ‘শুল্কমুক্ত অঞ্চল’ প্রতিষ্ঠার নির্ধারিত লক্ষ্য কতটুকু অর্জিত হয়েছে সে বিষয়টিও আলোচনায় গুরুত্ব পাবে।

সম্মেলন শেষে ১৯ জানুয়ারি মন্ত্রী দেশে প্রত্যাবর্তন করবেন বলে মন্ত্রণালয় জানায়।

(দ্য রিপোর্ট/এসআর/এসবি/আরকে/জানুয়ারি ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর