thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

সংরক্ষিত মহিলা আসনের মনোনয়নপত্র বিক্রি শুরু

২০১৪ জানুয়ারি ১৫ ২০:১৪:০৯
সংরক্ষিত মহিলা আসনের মনোনয়নপত্র বিক্রি শুরু

আমানউল্লাহ আমান, দ্য রিপোর্ট : দশম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র বিতরণ ও গ্রহণ শুরু হয়েছে বুধবার। প্রথম দিনেই ৫২ লাখ ৫০ হাজার টাকায় ২১০টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে। তবে জমা পড়েছে মাত্র ২টি।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে বুধবার সকাল ১১টা থেকে শুরু হয়। মনোনয়ন বিতরণ চলবে ১৭ জানুয়ারি শুক্রবার পর্যন্ত এই মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রম চলবে। এবার মনোনয়ন ফি নির্ধারণ করা হয়েছে পঁচিশ হাজার টাকা।

প্রথম ফরম সংগ্রহ করেন তাহমিনা আকতার। এ ছাড়া মনোনয়নপত্র সংগ্রহ করেন সৈয়দা রুবিনা আকতার মিরা, তারানা হালিম, নাজমা হোসেন বেবী, কাজী রুহিয়া বেগম হাসি, কাজী কানিজ সুলতানা হোসেন, রোজি রহমান প্রমুখ।

আগামী ১৯ জানুয়ারি বিকেল ৩টায় দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আগ্রহী প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এ সব তথ্য নিশ্চিত করেছেন।

তবে এ ব্যাপারে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক জানান, ক্ষমতাসীন সরকারের সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে সংবিধান অনুযায়ী আমরা ৩৮টি আসন পাবো। তবে আগামীকালের স্থগিত আসনগুলোতে নির্বাচন হলে, আরও আসন সংখ্যা বাড়তে পারে।

ফরম বিতরণ ও জমাদান প্রক্রিয়ার সঙ্গে দলীয়ভাবে দায়িত্ব পালন করছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, দপ্তর সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, দায়িত্বপ্রাপ্ত দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বদিউজ্জামান ডাবলু, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আফজাল হোসেন প্রমুখ।

জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন ২০০৪ অনুযায়ী, গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে সংরক্ষিত আসনে নির্বাচনের জন্য কমিশন দল ও জোটওয়ারি তালিকা তৈরি করবে এবং ভোটার তালিকা ইসিতে টানিয়ে দেওয়ার নির্দেশনা রয়েছে।

এরপর ৩০০ আসনের বিপরীতে ৫০ সংরক্ষিত আসন দল বা জোটের অনুকূলে আসন বণ্টন করা হবে। সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে প্রতি আসনের বিপরীতে সংরক্ষিত আসন দাড়ায় শূন্য দশমিক ১৬৭টি। এ পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৩৮, জাতীয় পার্টি ৬, স্বতন্ত্র ২ ও জাসদ এবং ওয়ার্কার্স পার্টি ১টি করে সংরক্ষিত আসন পাবে।

(দ্য রিপোর্ট/এইউএ/এসবি/আরকে/জানুয়ারি ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর