thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

মিসরের গণভোটে সর্বোচ্চ ভোটগ্রহণের দাবি

২০১৪ জানুয়ারি ১৬ ১০:২০:১১
মিসরের গণভোটে সর্বোচ্চ ভোটগ্রহণের দাবি

দ্য রিপোর্ট ডেস্ক : মিসরে নতুন সংবিধান প্রণয়নে আয়োজিত গণভোটে সর্বোচ্চ সংখ্যক ভোট পড়েছে বলে দাবি করছেন দেশটির সরকারি কর্মকর্তারা। গত মঙ্গলবার ও বুধবার এ গণভোট অনুষ্ঠিত হয়। খবর বিবিসির।

দেশটির নির্বাচন কর্মকর্তা নাবিল সালিব রাষ্ট্রীয় টেলিভিশনকে দেওয়া বিবৃতিতে বলেন, গণভোটে ভোটারদের অংশগ্রহণ ছিল পূর্বে অনুষ্ঠিত যে কোনো নির্বাচনের চেয়ে অনেক বেশি। তবে এ সময় তিনি নির্দিষ্ট কোনো সংখ্যা উল্লেখ করেননি।

শুক্রবার গণভোটের ফলাফল প্রকাশ করা হবে বলেও জানান সালিব। তিনি জানান, প্রাথমিক ফলাফলে ধারণা করা হচ্ছে ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ৫০ শতাংশের বেশি ছিল এবং এর ৯০ শতাংশই নতুন সংবিধানের পক্ষে ভোট দিয়েছেন।

তিনি বলেন, ‘যদি আগের নির্বাচনের সঙ্গে তুলনা করা হয় তবে এবারের ভোটার উপস্থিতি হবে সর্বোচ্চ।’

দেশটিতে অনুষ্ঠিত এ গণভোট বর্জনের ঘোষণা দিয়েছিল মুরসির সমর্থকরা। গণভোটের প্রথমদিন সারাদেশে সংঘর্ষে কমপক্ষে ১১ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও শতাধিক লোক। তবে দ্বিতীয় দিন বুধবার ভোটগ্রহণ অনেকটাই শান্তিপূর্ণ ছিল বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

দুই দিনের ভোটগ্রহণকে কেন্দ্র করে ৪ শতাধিক কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলেও দাবি করেছে ইসলামপন্থী সংগঠন মুসলিম ব্রাদারহুড।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, গণভোটে ভোটার উপস্থিতি ৫৫ শতাংশ ছাড়িয়ে যেতে পারে। তিনি আরও বলেন, প্রাথমিক তথ্য মতে উপস্থিত ভোটরদের ৯৫ শতাংশই নতুন সংবিধানকে অনুমোদন দিয়েছেন।

তবে গণমাধ্যমগুলো জানিয়েছে, মুসলিম ব্রাদারহুড অধ্যুষিত এলাকাগুলোতে ভোটারদের উপস্থিতি খুবই কম ছিল।

(দ্য রিপোর্ট/এআইএম/জেএম/শাহ/জানুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর