thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

নাগরিক সেবা বাড়াতে বিশ্বব্যাংকের ৪১ কোটি ডলার ঋণ

২০১৪ জানুয়ারি ১৬ ১৩:৪৩:০০
নাগরিক সেবা বাড়াতে বিশ্বব্যাংকের ৪১ কোটি ডলার ঋণ

দ্য রিপোর্ট প্রতিবেদক : শহরের নাগরিক সেবা নিশ্চিত করতে ৪১ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার ওয়াশিংটনে অবস্থিত সংস্থাটির প্রধান কার্যালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ প্রকল্পের আওতায় পৌরসভা ও সিটি কর্পোরেশনের আওতায় জেলা শহরে নাগরিক সেবা বাড়ানোর কাজ করা হবে। প্রথম পর্যায়ে ৩ মিলিয়ন মানুষ এ সেবার আওতায় আসবে বলে জানানো হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ইউহানেন্স জাট বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে অপরিকল্পিত নগরায়নের ক্ষেত্রে বাংলাদেশ অন্যতম। শহরগুলোতে দুর্বল অবকাঠামো এবং অপ্রতুল নাগরিক সেবা বিদ্যমান। বিশেষ করে জেলা এবং সিটি কর্পোরেশনের মধ্যে এ অবস্থা রয়েছে। এ প্রকল্পের উদ্দেশ হচ্ছে শহরের স্থানীয় সরকার প্রশাসনকে শক্তিশালী করা। যাতে ওই প্রতিষ্ঠানগুলো নাগরিকদের সর্বোচ্চ সেবা প্রদান করতে পারে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে ১৯৮০ সালে ১৫ শতাংশ লোক শহরে বাস করত। সেখানে ২০১০ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ শতাংশে। সিটি কর্পোরেশন ও শহরগুলো অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচনেও শহরের ভূমিকা অনেক। কিন্তু শহরগুলোতে নানারকম সমস্যা বিরাজ করছে। বিশেষ করে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অর্থনৈতিক ও সুশাসনের সমস্যা এবং প্রশাসনিক সক্ষমতার সমস্যা। এ সব কারণেই এ প্রকল্পটিতে অর্থায়ন করছে বিশ্বব্যাংক।

(দ্য রিপোর্ট/জেজে/জেএম/শাহ/এএল/জানুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর