thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

সপ্তম দিনে ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজার

২০১৪ জানুয়ারি ১৬ ১৪:৪৪:৫০
সপ্তম দিনে ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক: একটানা সপ্তম দিনের মতো ঊর্ধ্বমুখী প্রবণতায় বৃহস্পতিবার দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। দিনের শুরুতে বাজারে মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেলেও দুপুর ১টার পর ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরে আসে। তবে এদিন টাকার অংকে লেনদেনের পরিমান তুলনামুলক কমেছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৫১৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৮টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬৪৩ কোটি ৫১ লাখ ৮৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে এপোলো ইস্পাতের। দিনভর এ কোম্পানির ৬১ লাখ ৮২ হাজার ৪০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমান ২৪ কোটি ৮০ লাখ ৪৯ হাজার ৫০০ টাকা।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৪৯৪ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৬৯৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন কমেছে ৪৯ কোটি ৪৯ লাখ ৬০ হাজার টাকা।

সূচক ও লেনদেনে ক্রমেই বাড়ার বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন না বাজার সংশ্লিষ্টরা। অনেকের মতে, পুঁজিবাজারে তালিকাভুক্ত অনেক কোম্পানির আর্থিক বছর ডিসেম্বরে শেষ হওয়ায় এসব কোম্পানির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। তবে কোম্পানিগুলো কেমন লভ্যাংশ দিতে পারবে তা বিশ্লেষণের পর সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাবেক সভাপতি ফখরউদ্দিন আলী আহমেদ বলেন, বাজার পরিস্থিতি অনেকটা ইতিবাচক অবস্থানে রয়েছে। ডিসেম্বর ক্লোজিং কোম্পানির ইস্যুকে ব্যবহার করে অনেক সময় বাজারে কৃত্রিম উত্থান পতন লক্ষ্য করা যায়। তাই বিনিয়োগকারীদের যথাযথ হিসেব নিকেশ করে বিনিয়োগ করাই শ্রেয়।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌্ণ মূল্য সূচক বৃহস্পতিবার দিনশেষে ৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৮৯৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৯৩ লাখ টাকা।

বুধবার সিএসইতে লেনদেন হয় ৬৬ কোটি ৩৪ লাখ টাকা। অর্থাৎ বৃহস্পতিবার সিএসইতে লেনদেন কমেছে ৭ কোটি ৪১ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/জানুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর