thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

বিএএস ও কোম্পানি আইন উপেক্ষিত লিগ্যাসি ফুটওয়্যারে

২০১৪ জানুয়ারি ১৬ ১৯:২৩:০২
বিএএস ও কোম্পানি আইন উপেক্ষিত লিগ্যাসি ফুটওয়্যারে

রেজোয়ান আহমেদ, দ্য রিপোর্ট : আর্থিক প্রতিবেদন তৈরিতে ‘বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড’ (বিএএস) অনুসরণ করেনি পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের লিগ্যাসি ফুটওয়্যার। এছাড়া ‘বাংলাদেশ ফিন্যান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ড’ (বিএফআরএস), করপোরেট গর্ভনেন্স গাইডলাইনসসহ (সিজিজি) কোম্পানি আইনও উপেক্ষিত হয়েছে এ কোম্পানিতে। কোম্পানির সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় এ সব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ফিন্যান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ড (বিএফআরএস)-৭ অনুযায়ী, কোম্পানির ভবিষ্যত ঝুঁকি এবং তা মোকাবেলার কৌশল আর্থিক প্রতিবেদনে উল্লেখ করার নিয়ম রয়েছে। লিগ্যাসি ফুটওয়্যার কর্তৃপক্ষ ২০১২ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া অর্থ বছরের আর্থিক প্রতিবেদনে ঝুঁকি সংক্রান্ত কোনো তথ্য প্রকাশ করেনি।

১৯৯৪ সালের কোম্পানি আইনের সিডিউল-১১, পার্ট-২ অনুযায়ী, কোম্পানির উৎপাদিত পণ্যের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত তথ্য আর্থিক প্রতিবেদনে উল্লেখ করার কথা বলা হয়েছে। কিন্তু লিগ্যাসি ফুটওয়্যার পণ্যের বিবরণ না দিয়ে সরাসরি বিক্রয়ের তথ্য উল্লেখ করেছে।

২০০৬ সালের বাংলাদেশ শ্রম আইনের সেকশন-২৪২ অনুযায়ী নিট আয়ের ৫ শতাংশ হারে ফান্ড গঠন এবং এর দুই-তৃতীয়াংশ প্রতিবছর বিতরণের কথা বলা হয়েছে। বাকি অংশ মুনাফাযোগ্য খাতে বিনিয়োগের নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু লিগ্যাসি ফুটওয়্যারে শ্রম আইন অনুযায়ী ফান্ড গঠন করে না।

করপোরেট গভর্নেন্স গাইডলাইনস (সিজিজি)-১.৫ এর ১৮ ধারা অনুযায়ী পরিচালকদের প্রতিবেদনে বিগত ৫ বছরে তাদের জন্য আর্থিক ব্যয়ের তথ্য সংক্ষিপ্ত আকারে উল্লেখ করার বিধান রয়েছে। লিগ্যাসি কর্তৃপক্ষ এ বিষয়টিও উপেক্ষা করেছে আর্থিক প্রতিবেদনে।

করপোরেট গভর্নেন্স গাইডলাইনস(সিজিজি)-এর শর্ত নং-৩(১) এ উল্লিখিত প্রত্যেকটি তালিকাভুক্ত কোম্পানিতে পরিচালনা পর্ষদের সাব-কমিটি হিসাবে একটি অডিট কমিটি রাখার কথা বলা হয়েছে। কিন্তু লিগ্যাসি ফুটওয়্যারে কোনো অডিট কমিটি নেই।

সিজিজি শর্ত নং-৭(১) অনুযায়ী, সিজিজ-এর শর্তপূরণ উল্লেখপূর্বক একজন পেশাজীবী চার্টার্ড অ্যাকাউটেন্ট/কস্ট ম্যানেজমেন্ট অ্যাকাউন্টটেন্ট/চার্টার্ড সেক্রেটারির কাছ থেকে সার্টিফিকেট নিয়ে প্রত্যেক তালিকাভুক্ত কোম্পানির আর্থিক প্রতিবেদনে সংযুক্ত করার কথা বলা হয়েছে। লিগ্যাসি কর্তৃপক্ষ আর্থিক প্রতিবেদনে এ ধরনের কোনো সার্টিফিকেট সংযুক্ত করেনি।

সিজিজি শর্ত নং-৭(২) অনুযায়ী, পরিচালকদের প্রতিবেদনে কোম্পানির সম্ভাব্য অবস্থান সম্পর্কে এ্যানেক্সার সংযুক্ত করার শর্তারোপ করা হলেও লিগ্যাসি ফুটওয়্যারের আর্থিক প্রতিবেদনে এ বিষয়টিও উপেক্ষা করা হয়েছে।

এছাড়া বিএএস-১ অনুযায়ী, সর্বশেষ আর্থিক প্রতিবেদনে পূর্বের বছরের তথ্য তুলে ধরার নিয়ম থাকলেও লিগ্যাসি ফুটওয়্যার কর্তৃপক্ষ ২০১১ সালের কোনো তথ্য প্রকাশ করেনি।

এ বিষয়ে জানতে কোম্পানি কর্তৃপক্ষের সঙ্গে অনেক চেষ্টা করেও যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি। ওয়েবসাইটে দেওয়া ঠিকানা অনুযায়ী অনুসন্ধান করতে গিয়ে দেখা যায় কোম্পানির স্থান পরিবর্তন করা হয়েছে। এছাড়া প্রদত্ত দুইটি টিঅ্যান্ডটি নম্বরে যোগাযোগের চেষ্টা করা হলে একটিতেও সংযোগ পাওয়া যায়নি।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/ এনআই/জানুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর