thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

গাড়ি কিনতে, শাখা চালুতে কেন্দ্রীয় ব্যাংকের নয়া নির্দেশনা

২০১৪ জানুয়ারি ১৭ ০০:২৮:৩৮
গাড়ি কিনতে, শাখা চালুতে কেন্দ্রীয় ব্যাংকের নয়া নির্দেশনা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ব্যাংকের গাড়ি কিনতে ও শাখা চালু করতে নয়া নির্দেশনা প্রদান করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলোর অপ্রয়োজনীয় ব্যয় কমাতে বৃহস্পতিবার একটি প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো কোনো ব্যাংকে পর্ষদ চেয়ারম্যান, প্রধান নির্বাহী ও অন্যান্য পদস্থ কর্মকর্তাদের জন্য বিলাসবহুল মোটরগাড়ি কেনা এবং ব্যাংক শাখার চাকচিক্য ও আড়ম্বরপূর্ণ সাজসজ্জায় উচ্চ অঙ্কের অর্থ ব্যয়ের বিষয়টি নজরে এসেছে। এই প্রবণতা নিরুৎসাহিত করতে এখন থেকে ব্যাংকগুলো ৫০ লাখ টাকার বেশি দামের মোটরকার এবং এক কোটি টাকার অধিক মূল্যের জিপ গাড়ি কিনতে পারবে না।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংক-কোম্পানির ব্যবস্থাপনার ওপর আমানতকারী ও ইক্যুইটি যোগানদাতাদের আস্থা বজায় রাখার জন্য বিভিন্ন খাতে ব্যয়ের ক্ষেত্রে সাশ্রয়ী প্রবণতা প্রদর্শন বিশেষভাবে গুরুত্বপূর্ণ। ব্যয় সাশ্রয় আয়-উদ্বৃত্ত বৃদ্ধি করতে সহায়ক হয়। ব্যবসা প্রসারের জন্য সুদ/চার্জ/ফি’র হার হ্রাস প্রতিযোগিতার সক্ষমতা বাড়ায়।

গাড়ি কেনা ও রক্ষণাবেক্ষণ সম্পর্কে বলা হয়েছে, সাধারণভাবে পর্ষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর জন্য সার্বক্ষণিক গাড়িসহ সব যানবাহন অন্তত পাঁচ বছর ব্যবহারের পর প্রতিস্থাপন করা যাবে। ব্যাংকের মোটরযান বহরের ব্যবহার ও পরিচালনা ব্যয়ের তথ্য ষাণ্মাসিকভাবে পরিচালনা পর্ষদের সভায় এবং প্রত্যেক বার্ষিক সাধারণ সভায় জানাতে হবে। তবে ব্যাংকগুলোর রেমিটেন্স বহনের কাজে বিভিন্ন নিরাপত্তা সংস্থার ব্যবহৃত নিরাপত্তা-যানবাহনের অনুরূপ গাড়ি কেনা যাবে। অন্য কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে লিজ ফাইন্যান্সিং সুবিধা গ্রহণ করে কোনো মোটরগাড়ি সংগ্রহ করা যাবে না।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, একই সঙ্গে শাখা স্থাপনের জন্য শহরাঞ্চলে ৫ হাজার বর্গফুট এবং পল্লী অঞ্চলে ২ হাজার বর্গফুটের বেশি জায়গা ব্যবহার করতে পারবে না

শাখা কার্যালয়ের সাজসজ্জায় উচ্চব্যয় এড়ানোর বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়েছে, এখন থেকে নতুন শাখা স্থাপন বা বিদ্যমান শাখা স্থানান্তরের ক্ষেত্রে শহর শাখার জন্য ৫ হাজার বর্গফুট ও পল্লী শাখার জন্য ২ হাজার বর্গফুট আয়তনের বেশি ফ্লোর/স্পেস ব্যবহার করা যাবে না।

আইটি সরঞ্জাম বাদে অন্যান্য খাতে (ভল্ট স্থাপন, ইন্টেরিয়র ডেকোরেশন, অফিস ফার্নিচার, ইলেকট্রিক/ইলেকট্রনিক ইত্যাদি) নতুন শাখা স্থাপনের ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য ৫০০ টাকার বেশি ব্যয় করা যাবে না। শাখা স্থানাস্তরের ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য ১ হাজার টাকার বেশি ব্যয় করা যাবে না।

এ নির্দেশনা এখন থেকে কার্যকর হবে জানিয়ে বলা হয়েছে, এ বিষয়ে আগে জারি করা সব সার্কুলার বাতিল বলে গণ্য হবে।

(দ্য রিপোর্ট/এমএইচ/এপি/ এমডি/এএল/জানুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর