thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

গুগল গ্লাস পরা চালক আদালতে

২০১৪ জানুয়ারি ১৭ ০৫:৫০:৫০
গুগল গ্লাস পরা চালক আদালতে

দ্য রিপোর্ট ডেস্ক : সিসিলিয়া আবাদি নতুন প্রযুক্তিতে দ্রুত সাবলীল হয়ে ওঠা একজন। তিনি দেখিয়ে দিয়েছেন নতুন প্রযুক্তি কি ধরনের আইনি সমস্যা তৈরি করে। যুক্তরাষ্ট্রের এই নারীকে গুগল গ্লাস পরে দ্রুত গতিতে গাড়ি চালানোর দায়ে জরিমানা গুনতে হয়েছে। খবর বিবিসির।

গত বছরের ৩০ অক্টোবর তিনি এই স্মার্ট চশমা পরা অবস্থায় দ্রুত গতিতে গাড়ি চালানোর জন্য ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগো আদালতে হাজিরা দেন। অভিযোগে বলা হয়, তিনি ৬৫ কিমির গতিসীমার নির্দেশনা অমান্য করে ৮০ কিমি গতিতে গাড়ি চালাচ্ছিলেন।

পুলিশ অফিসার আদাবিকে গুগল গ্লাস পরা অবস্থায় দেখতে পান। এই চশমায় ভয়েস কমান্ডে চালিত ক্যামেরা ও ছোট একটি ডিসপ্লে রয়েছে। কিন্তু ব্যবহারকারী জানান, ডিসপ্লে চালু ছিল না।

ক্যালিফোর্নিয়া রাজ্যের আইন অনুযায়ী গাড়ি চালানো অবস্থায় টিভি দেখা নিষেধ। বলা হচ্ছে এই মামটি ভবিষ্যতে প্রযুক্তির ব্যবহারকেন্দ্রিক আইনি সমস্যাগুলোর জন্য উদাহরণ হয়ে থাকবে।

সংবাদ সংস্থা এপি-কে আদাবি জানান, প্রযুক্তির বদল তার ও বিচারকদের জন্য নতুন ধরনের দায়িত্বশীলতা তৈরি করেছে। কারণ এতে দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির ব্যবহারে সৃষ্ট সমস্যার ব্যাখ্যা করতে হচ্ছে পুরনো আইন দিয়ে।

এ দিকে গুগল গ্লাস এখনো সহজলভ্য হয়ে ওঠেনি। কেননা, নির্বাচিত ৩০ হাজারের মতো ব্যক্তি এখন এই চশমাটি ব্যবহার করছেন। দেখার বিষয় হলো চশমাটি সহজলভ্য হয়ে ওঠলে নতুন নতুন কী সমস্যা হাজির হয়!

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এএল/জানুয়ারি ১৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর