thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

সপ্তাহশেষে বেড়েছে মূল্য সূচক, লেনদেন ও বাজার মূলধন

২০১৪ জানুয়ারি ১৭ ১৫:৪২:০৮
সপ্তাহশেষে বেড়েছে মূল্য সূচক, লেনদেন ও বাজার মূলধন

দ্য রিপোর্ট প্রতিবেদক : লেনদেন হওয়া চার কার্যদিবস বাজার ঊর্ধ্বমুখী থাকায় সপ্তাহ শেষে দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচক, টাকার পরিমানে লেনদেন এবং বাজার মূলধন বেড়েছে। পবিত্র ঈদে মিলাদুন্নী (সা.) উপলক্ষে মঙ্গলবার পুঁজিবাজারে লেনদেন হয়নি।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স সপ্তাহশেষে বেড়েছে ২.৫৩ শতাংশ বা ১১১ পয়েন্ট। সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৪৩৭ পয়েন্টে, সোমবার ৪৪৫৪ পয়েন্টে, বুধবার ৪৪৯৪ পয়েন্টে এবং বৃহস্পতিবার ৪৫১৯ পয়েন্টে অবস্থান করে।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স বাড়ে ২৯ পয়েন্ট, সোমবার বাড়ে ১৭ পয়েন্ট, বুধবার বাড়ে ৩৯ পয়েন্ট এবং বৃহস্পতিবার বাড়ে ২৫ পয়েন্ট।

ডিএস-৩০ ইনডেক্স সপ্তাহ শেষে বেড়েছে ২.৩৯ শতাংশ বা ৩৭ পয়েন্ট।

সপ্তাহজুড়ে লেনদেন বেড়েছে ৪২.৫২ শতাংশ বা ৭৭৭ কোটি ৭১ লাখ ২০ হাজার ২৮০ টাকা। গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৬০৬ কোটি ৭৬ লাখ ৭ হাজার ২০৬ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৮২৯ কোটি ৪ লাখ ৮৬ হাজার ৯২৬ টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬১৯ কোটি ৫৪ লাখ ৮১ হাজার টাকা, সোমবার ৬৫০ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার টাকা, বুধবার ৬৯৩ কোটি ১ লাখ ৪৫ হাজার টাকা এবং বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৬৪৩ কোটি ৫১ লাখ ৮৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন বেড়েছে ৪২.৫২ শতাংশ। সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৬৫১ কোটি ৬৯ লাখ ১ হাজার ৮০২ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের্ ইউনিট। আগের সপ্তাহে দৈনিক গড়ে লেনদেন হয়েছিল ৪৫৭ কোটি ২৬ লাখ ২১ হাজার ৭৩১ টাকা।

সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩০০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৬টির, কমেছে ৭২টির, দর অপরিবর্তিত রয়েছে ১০টির এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ১.৮৯ শতাংশ বা ৫ হাজার ১২২ কোটি ৬০ লাখ ৬০ হাজার ৮৬০ টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৭১ হাজার ৭৩৬ কোটি ২০ লাখ ৭৯ হাজার ৯১০ টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৭৬ হাজার ৮৫৮ কোটি ৮১ লাখ ৪০ হাজার ৭৭০ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৫.৫৯ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৩.৫৫ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৭.৭২ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ৩.১৪ শতাংশ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক সপ্তাহশেষে ২.৫৮ শতাংশ বা ২২৪ পয়েন্ট বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ার দর।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ১৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর