thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

‘বিএনপি-জামায়াত দেশে সাম্প্রদায়িকতার ফণা বিস্তার করেছে’

২০১৪ জানুয়ারি ১৭ ২০:০৪:৫১
‘বিএনপি-জামায়াত দেশে সাম্প্রদায়িকতার ফণা বিস্তার করেছে’

নড়াইল সংবাদদাতা : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বিএনপি-জামায়াত জোট চক্র দেশে সাম্প্রদায়িকতার ফনা বিস্তার করেছে।

নড়াইলের বাকড়ী হাইস্কুল মাঠে শুক্রবার বিকেলে কৃষকদের তে-ভাগা আন্দোলনের অগ্রপথিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি অমল সেনের ১১তম মৃত্যুবার্ষিকীর স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, বিএনপি-জামায়াত নির্বাচনের বহু আগে থেকেই দেশের মানুষের মধ্যে সাম্প্রদায়িক বিভাজন তৈরির জন্য একের পর এক সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা সংঘটিত করে আসছিল। সাতক্ষীরার কালিগঞ্জ, চট্টগ্রামের হাটহাজারী, দিনাজপুরের চিনির বন্দর, উখিয়ার রামু, বৌদ্ধ বিহারে তারা পরিকল্পিতভাবে হামলা করেছিল।

তিনি বলেন, তে-ভাগা আন্দোলনের যখন বৃটিশ সাম্রাজ্যবাদ ভারত বিভক্তির ষড়যন্ত্রে লিপ্ত হয়ে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে এই অঞ্চলের মানুষকে বিভক্ত করছিল। তখন অমল সেনের নেতৃত্বে এই অঞ্চলের তে-ভাগা সংগ্রামীরা সাম্প্রদায়িকতাকে রুখে দিয়ে এ অঞ্চলে কোনো সাম্প্রদায়িক ষড়যন্ত্র বাস্তবায়ন করতে দেয়নি।

মেনন বলেন, অমল সেন জমিদার বংশে জন্মগ্রহণ করেও কৃষক ও মেহনতি মানুষের অধিকার আদায়ে আন্দোলন-সংগ্রাম করেছেন। অমল সেনের সংগ্রামী জীবন থেকে আমাদের শিক্ষা নিতে হবে।

অমল সেন স্মৃতি রক্ষা কমিটির সভাপতি ও ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরো সদস্য ইকবাল কবির জাহিদের সভাপতিত্বে সভায় মধ্যে বক্তব্য দেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক আনিসুর রহমান মল্লিক, অমল সেন স্মৃতি রক্ষা কমিটির উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ও ওয়ার্কার্স পার্টির সাবেক সাধারণ সম্পাদক বিমল বিশ্বাস, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য সাজ্জাদ জহির চন্দন, অসিত বরণ রায়, দীপায়ন খীসা, ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য ফজলে হোসেন বাদশা এমপি, নড়াইল-২ আসনের এমপি অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান, সাতক্ষীরা-১ আসনের এমপি অ্যাডভোকেট মোস্তফা লুৎফুল্লাহ, ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ইয়াসিন আলী, বরিশাল-৩ আসনের এমপি অ্যাডভোকেট টিপু সুলতান, কামরুল হাসান, অ্যাডভোকেট নজরুল ইসলাম প্রমুখ।

এর আগে নের্তৃবৃন্দ অমল সেনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

অমল সেন স্মৃতিরক্ষা পরিষদের আয়োজন দু’দিনব্যাপী অনুষ্ঠানে থাকছে অমল সেনের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা, সন্ধ্যায় আবৃতি, গণসঙ্গীত, গণনাটক ও গণসংগ্রাম ভিত্তিক চলচিত্র প্রদশর্নী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়াও এ উপলক্ষে সমাধি এলাকায় দু’দিনব্যাপী লোকজ মেলার আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য কমরেড অমল সেন ২০০৩ সালের ১৭ জানুয়ারি বার্ধক্যজনিত কারণে ঢাকা কমিউনিটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। তিনি ১৯১৪ সালের ১৯ জুলাই আউড়িয়ার প্রখ্যাত রায় পরিবারে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন।

(দ্য রিপোর্ট/এএস/এসবি/জানুয়ারি ১৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর