thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

রোগী হিসেবে সংবেদনশীল ছিলেন সুচিত্রা

২০১৪ জানুয়ারি ১৮ ১২:৩৬:৫৫
রোগী হিসেবে সংবেদনশীল ছিলেন সুচিত্রা

সুমন মুশাফির, কলকাতা : বেলভিউ হাসপাতালের প্রধান চিকিৎসক সুব্রত মৈত্র এক সাক্ষাৎকারে বলেছেন, সুচিত্রা সেনকে জটিল মেডিকেল পরীক্ষা ও চিকিৎসা দেওয়া হোক তা একদমই পছন্দ করতেন না তিনি।

হাসপাতালে থেকে চিকিৎসা করাতেও নারাজ ছিলেন সুচিত্রা। তাই ছোটখাটো অসুখ হলে বালিগঞ্জের বাড়িতেই চিকিৎসা করানো হতো। গত ২৩ ডিসেম্বরের আগে তিনি অসুস্থ হয়েছিলেন। তখন তাকে বাড়িতে রেখে চিকিৎসা করা হয় কিন্তু তিনি সুস্থ না হওয়ায় পরবর্তী সময়ে তাকে হাসপাতালে থেকে চিকিৎসা করানোর প্রস্তাব দেওয়া হয়। এরপর ২৩ ডিসেম্বর অবস্থা গুরুতর হলে বেলভিউ হাসপাতালে আনা হয়।

সুব্রত মৈত্র বলেন, সুচিত্রা সেন রোগী হিসেবে ছিলেন সংবেদনশীল। নিজের অসুস্থতার কথা বলার আগেই তিনি আমাদের পরিবারের কথা জানতে চাইতেন।

তাকে চিকিৎসার সময় আমাদের দুই ধরনের কর্তব্য পালন করতে হতো। তার ইচ্ছে-পছন্দকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি চিকিৎসা বিজ্ঞানের নীতি অনুযায়ী রোগীর চিকিৎসা করতে হতো। চিকিৎসার সময় তিনি ব্যথা পেতেন। নল ব্যবহার করতে চাইতেন না। তখন আমরা তার পরিবারের সঙ্গে পরামর্শ করে তাকে কথা দেই যে আমরা তাকে নল দিয়ে আর যন্ত্রণা দেব না।

সুচিত্রা সেন বাড়ির কর্মচারী থেকে বেলভিউ হাসপাতালের সকলের খবর নিতেন। দেশের খবর নিতেন। প্রলয়ঙ্করী আইলার সময় ডাক্তারদের তহবিলে আইলা বিধ্বস্তদের জন্য তিনি অর্থ-সাহায্য দিয়েছিলেন।

(দ্য রিপোর্ট/এমএস/এইচএসএম/শাহ/জানুয়ারি ১৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর