thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

ঢাবিতে শান্তি, নিরাপত্তা ও গণতন্ত্র বিষয়ে সংলাপ

২০১৪ জানুয়ারি ১৮ ১৭:৪০:৫১
ঢাবিতে শান্তি, নিরাপত্তা ও গণতন্ত্র বিষয়ে সংলাপ

ঢাবি প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের উদ্যোগে ও অক্সফার্ম বাংলাদেশ-এর সহযোগিতায় শান্তি, নিরাপত্তা ও গণতন্ত্র বিষয়ে আয়োজিত দুই দিনব্যাপী সংলাপ শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালযের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সংলাপের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ এবং সভাপতিত্ব করেন ড. জাহিদ এ. চৌধুরী।

অনুষ্ঠানে অংশগ্রহণ করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান, সম্প্রীতি মঞ্চের সভাপতি ড. অজয় রায়, বিশিষ্ট আইনবিদ ব্যারিস্টার তানিয়া আমির, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মুনতাসির মামুন, অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাসগুপ্ত প্রমুখ।

ঢাবি উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক বর্তমান রাজনৈতিক বাস্তবতা বিশ্লেষণ করে এই সংলাপ জাতির করণীয় নির্ধারণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এ সময় তিনি সাম্প্রদায়িক সহিংসতা রোধে অপরাধীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে বর্তমান সরকারের প্রতি আহ্বান জানান। সাম্প্রদায়িক সহিংসতা নির্মূল করা না গেলে গণতন্ত্রকে সুদৃঢ় করা যাবে না বলেও মত প্রকাশ করেন তিনি।

উদ্বোধনী অধিবেশনের পর প্রথম সংলাপটি অনুষ্ঠিত হয় এবং এতে ‘বাংলাদেশে জাতীয় নির্বাচনের আগে ও পরে ধর্মীয় সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘন’ শীর্ষক মূল বক্তব্য উপস্থাপন করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান।

(দ্য রিপোর্ট/জেএইচ/এসকে/সা/জানুয়ারি ১৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর