thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

বাংলাদেশ-মিয়ানমার বাণিজ্য ৫০ কোটি ডলারে উন্নীত করার সিদ্ধান্ত

২০১৪ জানুয়ারি ১৮ ১৮:৫১:৩৮
বাংলাদেশ-মিয়ানমার বাণিজ্য ৫০ কোটি ডলারে উন্নীত করার সিদ্ধান্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ-মিয়ানমার দ্বিপাক্ষিক বাণিজ্য ৫০ কোটি ডলারে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছেন দু’দেশের প্রতিনিধিরা। এজন্য সম্ভ্যব্য কৌশল ও কর্মপন্থা নির্ধারন করবে দু’দেশের সরকার।

মিয়ানমারের রাজধানীতে ১৪-১৫ জানুয়ারি অনুষ্ঠিত ‘বাংলাদেশ মিয়ানমার যৌথ ট্রেড কমিশন’র ৭ম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাণিজ্য সচিব মাহবুব আহমেদ। অপরদিকে মিয়ানমারের বাণিজ্য মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. পুইন্ট স্যান ৪৩ সদস্য বিশিষ্ট মিয়ানমার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

উল্লেখ্য, বর্তমানে দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বছরে প্রায় ১০ কোটি ডলার।

মন্ত্রণালয় জানায়, দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রাসারিত করাই এ সভার মূল উদ্দেশ্য। জয়েন্ট ট্রেড কমিশনের এই সভায় কৃষি গবেষণা এবং মৎস্য খাতে সহযোগিতার জন্য দুটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্তও গৃহীত হয়।

এবারের সভায় যে সব বিষয় আলোচিত হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য বিষয়গুলো হচ্ছে- সীমান্ত বাণিজ্য, কৃষি, খাদ্য, মৎস্য, বিদ্যুৎ ও খনিজ সম্পদ খাতে পারস্পরিক সহযোগিতা; জাহাজ চলাচল চুক্তি, ব্যবসায়ী প্রতিনিধিদলের সফর বিনিময়, বাণিজ্য মেলায় অংশগ্রহণ, এলসির মাধ্যমে ব্যবসা-বাণিজ্য জনপ্রিয়করণ, প্রাধিকারমূলক বাণিজ্য সুবিধার আওতায় কিছু পণ্যের শুল্ক হ্রাস করা যায় কি-না তা পরীক্ষা করা, দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তি চূড়ান্তকরণ ইত্যাদি।

সভায় উন্নত দেশসমূহের পণ্য চাহিদার প্রবৃদ্ধির সম্ভাব্য শ্লথগতির কারণে আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধি এবং দু’দেশের মধ্যে যোগাযোগ স্থাপনের উপর গুরুত্বারোপ করেন বাণিজ্য সচিব। এ লক্ষ্যে ঢাকা-ইয়াংগুন বিমান চলাচল পুনরায় চালু হওয়ায় এবং দু’দেশের জাহাজ চলাচল চুক্তির খসড়া চূড়ান্ত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন তিনি। এ ছাড়া বিসিআইএম (বাংলাদেশ, চীন, ভারত, মায়ানমার)-এর উদ্যোগ-এর মাধ্যমে সড়ক যোগাযোগ স্থাপনের উপরও সভায় জোর দেওয়া হয়।

(দ্য রিপোর্ট/এসআর/জেএম/আরকে/জানুয়ারি ১৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর