thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

বেনাপোল বন্দর ৭ দিনই সচল

২০১৪ জানুয়ারি ১৮ ২২:১৭:৩৯
বেনাপোল বন্দর ৭ দিনই সচল

বেনাপোল সংবাদদাতা : ভারত-বাংলাদেশ দুদেশের কাস্টমসের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের পর বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে শুক্র ও শনিবার সরকারি ছুটির দিনেও আমদানি-রফতানি বাণিজ্য সচল রয়েছে। দুদিনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায় সাড়ে ৫শ ট্রাক পণ্য আমদানি-রফতানি হয়েছে বলে কাস্টমস সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ২২ অক্টোবর ঢাকায় বাংলাদেশ ভারতের জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান পর্যায়ের দুএক বৈঠকে সপ্তাহের ৭ দিনই স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রফতানি খোলা রাখার সিদ্ধান্ত হয়। এরপরও দুদেশের কাস্টমস পর্যায়ের উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক হয়।

বৈঠকে বাংলাদেশের পক্ষে এনবিআরের চেয়ারম্যান গোলাম হোসেন ও ভারতের পক্ষে রাজস্ব বোর্ডের চেয়ারম্যান সুমিত বোস উপস্থিত ছিলেন।ওই বৈঠকে ২০১৪ সালের শুরু থেকে সপ্তাহের ৭ দিনই বাণিজ্যিক কার্যক্রম চালু রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্তের পরই ১০ ফেব্রুয়ারি থেকে আমদানি-রফতানি কার্যক্রম সচল রাখা হয়। প্রথম দিকে দু’দেশের সিএন্ডএফ এজেন্ট কর্মচারি সমিতি বিরোধিতা করলেও পরে কাস্টমস সিএন্ডএফ এজেন্ট ও কর্মচারিদের সমন্বয়ে এক বৈঠকের পর সরকারি এ সিদ্ধান্ত সবাই মেনে নেন।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখায় কর্মরত সহকারী রাজস্ব কর্মকর্তা বিকাশ চন্দ্র জানান, শুক্র ও শনিবার দু’দিনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভারতের পেট্রাপোল বন্দর থেকে ৪৫০ ট্রাক আমদানি পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করেছে ভারতীয় ট্রাক। আর বেনাপোল থেকে ১০০ ট্রাক রফতানি পণ্য নিয়ে পেট্রাপোল বন্দরে গেছে বাংলাদেশী ট্রাক।


(দ্য রিপোর্ট/জেএইচ/এপি/এনআই/জানুয়ারি ১৮, ২০১৪)










পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর