thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

নতুন সরকারের প্রথম একনেক বৈঠক চলছে

২০১৪ জানুয়ারি ১৯ ০৯:২০:৫৬ ২০১৪ জানুয়ারি ১৯ ০০:৫৫:০০
নতুন সরকারের প্রথম একনেক বৈঠক চলছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : নতুন সরকারের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক চলছে। এতে ৭ হাজার ৭৩৫ কোটি টাকার ১৩টি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে।

রবিবার সকাল ১০টায় এ বৈঠক শুরু হয়। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় বৈঠকে সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এর আগে পুনর্গঠন করা হয় একনেক। একনেকের নতুন সদস্য হিসেবে যোগ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকি, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল (লোটাস কামাল) এবং অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।

এর আগে একনেক সফল করতে রিহার্সেল সেরে নিয়েছেন নতুন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। শনিবার সরকারি ছুটির দিনেও সকাল থেকেই কর্মকর্তাদের অফিসে উপস্থিত থাকার নির্দেশ দেন তিনি। দুপুরের পর মন্ত্রণালয়ে এসে তার দায়িত্ব বুঝিয়ে নিয়েছেন মন্ত্রী। একনেক যেহেতু এনইসি সম্মেলন কক্ষে হয় তাই প্রধানমন্ত্রীসহ যে সমস্ত গেস্ট এতে উপস্থিত থাকেন সবারই হোস্ট হচ্ছেন পরিকল্পনামন্ত্রী।

একনেকে উঠতে যাওয়া প্রকল্পগুলো হচ্ছে, ১০০টি উপজেলায় টেকনিক্যাল স্কুল (টিএস) প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৯২৪ কোটি টাকা।

মিউনিসিপ্যাল গভর্ন্যান্স অ্যান্ড সার্ভিসেস প্রকল্প, মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৪৭১ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৫১৭ কোটি এবং বৈদেশিক সহায়তা ১ হাজার ৯৫৪ কোটি টাকা।

বাংলাদেশ রেলওয়ে সংস্কার (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প, মোট ব্যয় ধরা হয়েছে ৩১৫ কোটি টাকা, সরকারি তহবিলের ৭৮ কোটি এবং বৈদেশিক ২৩৭ কোটি টাকা।

মধুমতি নদীর ওপর কালনা সেতু নির্মাণ প্রকল্প, ব্যয় ধরা হয়েছে ২৪৫ কোটি টাকা। কিশোরগঞ্জ-করিমগঞ্জ-মিঠামইন-সড়ক উন্নয়ন প্রকল্প, ব্যয় ধরা হয়েছে ৮৯ কোটি টাকা। পত্নীতলা-সাপাহার-রহনপুর সড়ক উন্নয়ন প্রকল্প, ব্যয় ১২৮ কোটি টাকা। কানসাট-রহনপুর-ভোলাহাট সড়ক উন্নয়ন প্রকল্প, ব্যয় ৩৩ কোট টাকা। শহীদ মনসুর আলী সড়ক উন্নয়ন প্রকল্প, ব্যয় ৫৩ কোটি টাকা। বিরুলিয়া-আশুলিয়া সড়ক নির্মাণ, ব্যয় ৫০ কোটি টাকা।

ইম্প্রুভমেন্ট অব রোড ইনফ্রাস্টাকচার অ্যান্ড বিউটিফিকেশন ওয়ার্ক অ্যারাউন্ড মিরপুর শেরেবাংলা ন্যাশনাল স্টেডিয়াম অ্যান্ড মেজর রোডস অব ঢাকা সিটি ফর আইসিসি ওয়ার্ল্ড কাপ টি-২০ বাংলাদেশ প্রকল্প ১১৫ কোটি টাকা।

এস্টাবলিসমেস্ট অব ৩০ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) ইন ডিফারেন্ট ডিস্ট্রিক (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প, ব্যয় ৮২৬ কোটি টাকা।

সমন্বিত খামার ব্যবস্থাপনা, কৃষি উৎপাদন ও কর্মসংস্থান প্রকল্প, ব্যয় ধরা হয়েছে ৪২৩ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১০৮ কোটি এবং বৈদেশিক সহায়তা ৩২৪ কোটি টাকা।

হায়ার এডুকেশন কোয়ালিটি এনহ্যান্স প্রজেক্ট, ব্যয় ২ হাজার ৫৪ কোটি ব্যয়ে টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ২৬৩ কোটি এবং বৈদেশিক সহায়তা ১ হাজার ৭৯১ কোটি টাকা।

(দ্য রিপোর্ট/জেজে/এমডি/শাহ/জানুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর