thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

গুপ্তচরবৃত্তি জার্মান-মার্কিন সম্পর্কে প্রভাব ফেলবে না : ওবামা

২০১৪ জানুয়ারি ১৯ ১২:০০:১২
গুপ্তচরবৃত্তি জার্মান-মার্কিন সম্পর্কে প্রভাব ফেলবে না : ওবামা

দ্য রিপোর্ট ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্রের বিতর্কিত গোপন নজরদারি কর্মসূচি ওয়াশিংটন ও জার্মানির মধ্যকার সম্পর্কে প্রভাব ফেলবে না।

জার্মানির জেডডিএফ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেন, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের মোবাইলে মার্কিন গোপন নজরদারি ভুল সিদ্ধান্ত ছিল। এ ধরনের ঘটনা ভবিষ্যতে কোনোদিন ঘটবে না বলেও জানান তিনি।

শনিবার প্রচারিত ওই সাক্ষাৎকারে ওবামা আরও বলেন, ‘যতদিন আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আছি, ততদিন জার্মান চ্যান্সেলরের এ নিয়ে উদ্বিগ্ন হতে হবে না।’

তবে অন্য দেশের গোয়েন্দা সংস্থার মতো মার্কিন গোয়েন্দা সংস্থাও অন্য দেশের সরকারের উদ্দেশ্য জানার জন্য গুপ্তচরবৃত্তি অব্যাহত রাখবে বলে জানান ওবামা।

এর আগে শুক্রবার ওবামা যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোর নেতাদের ফোনে আড়িপাতা ও মার্কিন নাগরিকদের ফোন থেকে তথ্য সংগ্রহের ওপর নিয়ন্ত্রণ আরোপের নির্দেশ দিয়েছিলেন। তার একদিন পর এ সাক্ষাৎকার প্রচারিত হলো।

গত বছর যুক্তরাষ্ট্র জার্মান চ্যান্সেলরের ফোনে আড়িপাতার খবর প্রকাশিত হলে মার্কেল যুক্তরাষ্ট্রের প্রতি অগ্রহণযোগ্য বিশ্বাস ভঙ্গের অভিযোগ আনেন। (সূত্র : বিবিসি)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/শাহ/জানুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর