thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

ডিএসইর লেনদেন ৭০০ কোটি ছাড়াল

২০১৪ জানুয়ারি ১৯ ১৫:১৩:০৮
ডিএসইর লেনদেন ৭০০ কোটি ছাড়াল

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ১৬ কার্যদিবস পর ৭০০ কোটি টাকা ছাড়াল। রবিবার সপ্তাহের প্রথম দিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পাশাপাশি উল্লেখযোগ্য পরিমাণের লেনদেন বেড়েছে।

এ দিন উর্ধমুখী প্রবণতায় উভয় বাজারে লেনদেন শুরু হয় এবং একই প্রবণতায় শেষ হয়। দিনের কোনোভাগে বাজার নিম্নমুখী হয়নি।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৬ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৫৬৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৭০৮ কোটি ৭ লাখ ৬১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ দিন সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে মেঘনা পেট্রোলিয়ামের। দিনশেষে এ কোম্পানির ১৩ লাখ ৪০ হাজার শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩৩ কোটি ৫৬ লাখ টাকা।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৫১৯ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৬৪৩ কোটি ৫১ লাখ ৮৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৪ কোটি ৫৫ লাখ ৭৬ হাজার টাকা।

সম্প্রতি বিভিন্ন খাত বিশেষ করে ব্যাংক, আর্থিক এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার দর তুলনামুলক বেশি বাড়তে দেখা গেছে। এ ছাড়া কতিপয় স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার দর তুলনামূলক বেশি বাড়ছে।

ব্যাংকিং খাতের কোম্পানিগুলোর আর্থিক বছর শেষ হয়েছে। সামনে এ সব কোম্পানি লভ্যাংশ ঘোষণা করবে। এ ছাড়া আর্থিক খাতেও একই অবস্থা বিরাজ করছে। যে কারণে এ দুই খাতের শেয়ারগুলোর দর অধিক সচল হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

তবে লভ্যাংশ ঘোষণার পূর্বে অনেকে এ ইস্যুকে কেন্দ্র করে শেয়ার দর অধিক বাড়িয়ে ফায়দা হাসিলের সুযোগ খোঁজে বলে মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক সিএসইর এক পরিচালক। এমন পরিস্থিতিতে তিনি বিনিয়োগকারীদের পর্যাপ্ত হিসেব নিকেশ করে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক রবিবার দিনশেষে ৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৭১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৬৪ কোটি ৯৪ লাখ টাকা।

বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৯৩ লাখ টাকা। অর্থাৎ রবিবার সিএসইতে লেনদেন বেড়েছে ১০ কোটি ১ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/জানুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর