thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

বাণিজ্য মেলার আকর্ষণ বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন

২০১৪ জানুয়ারি ১৯ ১৯:৫৪:২২
বাণিজ্য মেলার আকর্ষণ বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাণিজ্য মেলার ১৯তম আসরে দর্শনীয় বিভিন্ন আকর্ষণীয় বিষয়ের মধ্যে অন্যতম বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন। মেলায় ঘুরতে এলে স্মৃতি প্যাভিলিয়ন ঘুরে দেখে না এমন দর্শনার্থী খুঁজে পাওয়া যাবে না।

বাণিজ্য মেলার মূল গেট দিয়ে প্রবেশ করলেই সামনে পড়ে বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন। যেখানে বঙ্গবন্ধুর জীবদ্দশার বিভিন্ন স্মৃতি প্রকাশ পেয়েছে। আর সেই স্মৃতির সঙ্গে নিজের ছবি তুলতে পেরে অনেকে নিজেকে নিয়ে গর্বিতবোধ করছেন। প্যাভিলিয়নটি ঘুরে দেখতে কোনো টিকিটের ব্যবস্থা না করায় খুশি দর্শনার্থীরা। এতে করে চাইলেই ঘুরে দেখা যাচ্ছে।

প্যাভিলিয়নে প্রবেশের শুরুতেই রয়েছে বঙ্গবন্ধুর ৭মার্চের সেই ঐতিহাসিক ভাষণ প্রদানকালীন সময়ের একটি ভাস্কর্য। যেখানে পায়জামা পাঞ্জাবির সঙ্গে মুজিব কোট পরিহিত ডান হাত উঁচু করে ভাষণ দেওয়ার সেই চিত্র ফুটে উঠেছে। এ ছাড়া প্যাভিলিয়নে বঙ্গবন্ধুর স্মৃতি বিজরিত বিভিন্ন সময়ের ছবি, ৬টি কম্পিউটার ও ২টি মনিটর রয়েছে। আর আছে ডিভিডির মাধ্যমে প্রকাশিত বঙ্গবন্ধুর বিভিন্ন ভিডিও বসে দেখার ব্যবস্থা।

বঙ্গবন্ধুর স্মৃতি বিজরিত বিভিন্ন ছবির মধ্যে রয়েছে- তৎকালীন আবুধাবির প্রেসিডেন্ট শেখ যায়েদ বিন সুলতান আল নাহিয়ান, জাম্বিয়ার প্রেসিডেন্ট কেনেথ কাউন্ডা, ফিদেল ক্যাস্ত্রো, ব্রিটিশ রাণী এলিজাবেথ ও প্রিন্স ফিলিপসহ বিভিন্ন দেশের রাজনৈতিক ও খ্যাতিমান ব্যক্তিদের সঙ্গে বঙ্গবন্ধুর ছবি। এ ছাড়া পারিবারিক ও যুদ্ধের সময়ের বিভিন্ন ছবি রয়েছে।

কম্পিউটারগুলোতে সাধারণ দর্শনার্থীরা চাইলেই দেখতে পাচ্ছেন আধুনিক বাংলাদেশের স্বপ্ন ও বর্তমান সরকারের ২বছরের উন্নয়ন কর্মকাণ্ডের উপর নির্মিত প্রামাণ্যচিত্র। এ ছাড়া মনিটর ২টিতে দেখানো হচ্ছে যুদ্ধকালীন ও আগে-পরের বঙ্গবন্ধুর স্মৃতি বিজরিত বিভিন্ন ভিডিও।

বঙ্গবন্ধুর স্মৃতির সঙ্গে ছবি তুলতে পেরে আরেক স্মৃতির সৃষ্টি হচ্ছে বলে মনে করেন সিলেট থেকে আসা দুই বন্ধু জামাল ও রিমন। টিকেট ছাড়া বঙ্গবন্ধু সম্পর্কে জানার ব্যবস্থা করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তারা। মেলায় এসে বঙ্গবন্ধুর স্মৃতি বিজরিত একটি প্যাভিলিয়ন দেখতে পারায় অন্যরকম অনুভূতির কথা বলেন দুই বন্ধু। আরো উল্লেখ করেন, এখান থেকে অনেক কিছু জানার ও শেখার আছে।

ঘুরতে আসা ডা. মিল্লাত জানান, মেলায় এলে সবার আগে বঙ্গবন্ধু প্যাভিলিয়নে আসা দরকার। জাতির পিতা ও স্বাধীনতার ঘোষক হিসাবে তার সম্পর্কে জানা দরকার বলে মনে করেন তিনি। আর এক্ষেত্রে সবাইকে বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন অনেক সাহায্য করবে বলে উল্লেখ করেন।

(দ্য রিপোর্ট/আরএ/এপি/ এনআই/জানুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর