thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

তৈরি পোশাক রফতানিতে ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ

২০১৪ জানুয়ারি ২০ ০৯:২৭:০৫
তৈরি পোশাক রফতানিতে ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক : রানা প্লাজা ধস, তাজরিনে অগ্নিকাণ্ডসহ বেশ কয়েকটি দুর্ঘটনা ও শ্রমিক বিদ্রোহ-অসন্তোষ থাকার পরও বাংলাদেশের পোশাকশিল্প খাত রফতানি আয়ে ভারতের চেয়ে এগিয়ে রয়েছে। ভারতের এক্সিম ব্যাংকের একটি জরিপে এ তথ্য উঠে এসেছে।

গত বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৪৯০ কোটি মার্কিন ডলারের তৈরি পোশাক রফতানি করেছে বাংলাদেশ। অথচ ওই সময় ভারত যুক্তরাষ্ট্রে ৩২০ কোটি মার্কিন ডলার তৈরি পোশাক রফতানি করে। প্রিমিয়ার এক্সপোর্ট ফিল্যান্স এজেন্সি এ খবর জানিয়েছে।

২০০৫ সালে ৬৮০ কোটি মার্কিন ডলার তৈরি পোশাক রফতানি করেছিল বাংলাদেশ। ২০১২ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৯০ কোটি মার্কিন ডলারে। অর্থাৎ তৈরি পোশাক খাতে বার্ষিক রফতানি বৃদ্ধির হার ছিল ১৬.৬ শতাংশে। অন্যদিকে ২০০৫ সালে ভারতে তৈরি পোশাক খাতে রফতানি আয় ছিল ৮৭০ কোটি মার্কিন ডলার। আর ২০১২ সালে তা এসে দাঁড়ায় ১৩৮০ কোটি মার্কিন ডলার। বার্ষিক রফতানি বাড়ার হার ছিল ৬.৮ শতাংশ।

ভারতের এক্সিম ব্যাংকের প্রধান মহাব্যবস্থাপক প্রাহালাথান আইয়ার জানান, সর্বশেষ তথ্য না থাকায় সাম্প্রতিক বিষয়গুলো জানতে যুক্তরাষ্ট্রের আমদানি তথ্য নেওয়া হয়েছে। বাংলাদেশ তৈরি পোশাক রফতানিতে খুব গুরুত্ব দিচ্ছে। এ জন্য তারা নীতিমালাতেও পরিবর্তন এনেছে। (সূত্র : পিটিআই)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/শাহ/জানুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর