thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

শুরুতেই পতনের মুখে শরীয়াহ সূচক

কমেছে ডিএসইএক্স ও লেনদেন

২০১৪ জানুয়ারি ২০ ১৫:২৬:২৫
কমেছে ডিএসইএক্স ও লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক : একটানা অষ্টম দিন ঊর্ধ্বমুখী থাকার পর নবম দিনে দেশের উভয় পুঁজিবাজারে দর পতন হয়েছে। সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শরীয়াহ সূচক চালু হয়েছে। প্রথম দিনেই এ সূচকে পতন হয়েছে। দিনের শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও সকাল সাড়ে ১১টার পর বাজার নিম্নমুখী হয় এবং একই প্রবণতায় দিনের শেষ হয়।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েণ্ট কমে অবস্থান করছে ৪৫৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬১০ কোটি ৮৭ লাখ ৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শুরুর দিনেই শরীয়াহ সূচক ১.২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৪১.২৭ পয়েন্টে। এ দিন সূচকটি ৯৪২.৫০ পয়েন্ট থেকে যাত্রা শুরু করে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে ইউনাইটেড এয়ারের। দিনভর এ কোম্পানির ১ কোটি ৬৭ লাখ ৯ হাজার ৭০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমান ২৯ কোটি ৯০ লাখ ৬৩ হাজার টাকা।

মূলত রাজনৈতিক অস্থিরতা কমে যাওয়ার কারণে বিনিয়োগকারীদের মধ্যে সংশয় অনেকটা কেটেছে। ফলে অনেকে বিনিয়োগমুখী হচ্ছেন। এ ছাড়া আর্থিক বছর শেষ হওয়া কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়ে যাওয়ায় বিনিয়োগকারীরা তুলনামুলক অধিক বিনিয়োগ করছেন বলে জানান পিএফআই সিকিউরিটিজের ব্যবস্থাপক মেহেদি হাসান।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৫৬৫ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৭০৮ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন কমেছে ৯৭ কোটি ২০ লাখ ৫২ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক দিনশেষে ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৫৭ কোটি ৭৬ লাখ টাকা। রবিবার সিএসইতে লেনদেন হয় ৬৪ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ সোমবার সিএসইতে লেনদেন কমেছে ৭ কোটি ১৮ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর