thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

‘জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৩ শতাংশের কম হবে না’

২০১৪ জানুয়ারি ২০ ১৮:০৯:২৪
‘জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৩ শতাংশের কম হবে না’

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৩ শতাংশের কম হবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সচিবালয়ে সোমবার বিকেলে সকল রাষ্ট্রায়ত্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭ দশমিক ২ শতাংশ। এটা উচ্চাভিলাষী ছিল। পূর্ববর্তী বছরগুলোর ভালো পারফরমেন্সের কারণে এটা ধরা হয়েছিল। এটা এখন পুনর্নির্ধারণ করা হবে।

জিডিপি প্রবৃদ্ধির বিষয়ে বিভিন্ন দাতাগোষ্ঠীর পূর্বাভাস প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বব্যাংক ও আইএমএফ সব সময় রক্ষণশীল হিসাব দিয়ে থাকে।

প্রসঙ্গক্রমে তিনি বলেন, মহাজোট সরকারের আমলে একবারই মাত্র জিডিপি প্রবৃদ্ধির হার ৫ দশমিক ৭ শতাংশ হয়েছিল। এ ছাড়া প্রতিবছরই জিডিপি প্রবৃদ্ধির হার ৬ শতাংশের বেশি হয়েছে। খনিজ সম্পদ বহুল দেশগুলো বাদ দিলে বিশ্বের উচ্চ প্রবৃদ্ধির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম।

মুহিত বলেন, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে দেশের অর্থনৈতিক অবস্থা ভালো অবস্থানে রয়েছে। জিডিপি প্রবৃদ্ধি, রফতানি, রিজার্ভেও অবস্থা ভালো। তবে আমদানি ও রাজস্ব আদায় কম হয়েছে। যতটা আশঙ্কা করা হয়েছিল, দেশের অর্থনীতি ততটা বিপর্যস্ত হয়নি। বর্তমানে দেশের অর্থনীতি যে অবস্থানে রয়েছে এটাকে দৈত্য দিয়ে পেছনে না টানলে পেছানো যাবে না বলে মন্তব্য করেন তিনি।

(দ্য রিপোর্ট/এস আর/এইচএসএম/সা/জানুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর