thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

সাঈদ আহমদের মৃত্যুবার্ষিকীতে নানা কর্মসূচি

২০১৪ জানুয়ারি ২১ ১১:০৪:৫৫
সাঈদ আহমদের মৃত্যুবার্ষিকীতে নানা কর্মসূচি

দ্য রিপোর্ট প্রতিবেদক : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নাট্যকার, শিল্প সমালোচক ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব সাঈদ আহমদের চতুর্থ মৃত্যুবার্ষিকী ২১ জানুয়ারি। ২০১০ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

খ্যাতিমান এই ব্যক্তির জীবন ও কর্মকে স্মরণ করে ২৫ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও সাঈদ আহমদ ফাউন্ডেশন যৌথভাবে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করছে। বিকেল সাড়ে ৩টায় ‘অমৃতের সন্ধানের অভিযাত্রী সাঈদ আহমদ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন অপূর্ব কুমার কুণ্ডু। সন্ধ্যায় নাট্য সংগঠন পালাকার সাঈদ আহমদের লেখা ‘কালবেলা’ নাটকটি শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন করবে।

সাঈদ আহমদ দেশে-বিদেশে অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার এবং ফ্রান্স সরকারের সর্বোচ্চ সম্মাননা। বাংলা ভাষাভাষী লেখকদের মধ্যে তিনিই প্রথম অ্যাবসার্ডধারার নাটক লিখেছেন এবং বাংলাদেশের নাম বিদেশের মাটিতে উজ্জ্বল করেছেন। তিনি দেশের সাংস্কৃতিক কর্মকাণ্ডের ওপর এশিয়া, ইউরোপ ও আমেরিকায় বক্তৃতা দিয়েছেন। প্রথমবারের মতো বিটিভিতে বিশ্বনাটক উপস্থাপন করে দেশের নাট্যাঙ্গনকে সমৃদ্ধ করার পাশাপাশি নিজেও সম্মানিত হয়েছেন।

(দ্য রিপোর্ট/এমএ/শাহ/জানুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর