thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

লেনদেন ৭ শ’ কোটি ছাড়িয়ে, মূল্য সূচকও উর্ধমুখী

২০১৪ জানুয়ারি ২১ ১৫:১১:৫২
লেনদেন ৭ শ’ কোটি ছাড়িয়ে, মূল্য সূচকও উর্ধমুখী

দ্য রিপোর্ট প্রতিবেদক : নিম্নমুখী প্রবণতা দিয়ে মঙ্গলবার দিনের শুরু হলেও শেষটা ছিল অন্য রকম। দিনশেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ ৭ শ’ কোটি ছাড়িয়ে গেছে। বেড়েছে সব ধরনের মূল্য সূচক। দিনের অধিকাংশ সময় বাজারে মিশ্র প্রবণতা থাকলেও শেষ ঘন্টায় পরিস্থিতি পাল্টে যায়। মঙ্গলবার দেশের উভয় পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত মোজাফ্ফর হোসাইন স্পিনিংয়ের শেয়ার লেনদেন শুরু হয়েছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৪ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৫৮৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২১টির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৭১০ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৪৭ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে মোজাফ্ফর হোসাইন স্পিনিং মিলস লিমিটেডের। দিনভর এ কোম্পানির ৭৪ কোটি ১ লাখ ৫০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩৪ কোটি ১২ লাখ ৩৪ হাজার ৯০০ টাকা।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৫৫০ পয়েন্টে। এ দিন ডিএসইতে লেনদেন হয় ৬১০ কোটি ৮৭ লাখ ৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ মঙ্গলবার ডিএসইতে লেনদেন বেড়েছে ১০০ কোটি ২ লাখ ২৯ হাজার টাকা।

প্রতিবছরের শুরুতে লেনদেন ধারাবাহিকভাবে বাড়তে দেখা যায়। বিশেষ করে ডিসেম্বরে আর্থিক বছর শেষ হওয়া কোম্পানিগুলোর লভ্যাংশ ঘোষণার সময় এসেছে। বছর শেষে লভ্যাংশের আশায় অনেকে বিনিয়োগ বাড়িয়ে দেন। অপরদিকে, অনেকে এ ইস্যুকে কাজে লাগিয়ে শেয়ার দর কৃত্রিমভাবে বাড়িয়ে ফায়দা হাসিলের চেষ্টা করেন বলে জানান চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাবেক সভাপতি ফখরউদ্দিন আলী আহমেদ। এমন প্রেক্ষাপটে তিনি কোম্পানির বিগত বছরের লভ্যাংশ দেওয়ার রেকর্ড পর্যালোচনাপূর্বক বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছেন। এ ছাড়া মঙ্গলবার নতুন কোম্পানির তালিকাভুক্তির কারণে লেনদেন বেড়েছে বলেও জানান ফখরউদ্দিন আলী আহমেদ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক দিন শেষে ৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৯৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৬৪ কোটি ৪৪ লাখ টাকা।

সোমবার সিএসইতে লেনদেন হয়েছিল ৫৭ কোটি ৭৬ লাখ টাকা। অর্থাৎ মঙ্গলবার সিএসইতে লেনদেন বেড়েছে ৬ কোটি ৬৮ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/জানুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর