thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

‘আত্মসমর্পণ করলে জামিন পাবেন তারেক’

২০১৪ জানুয়ারি ২১ ১৫:৩৩:৩৮
‘আত্মসমর্পণ করলে জামিন পাবেন তারেক’

দ্য রিপোর্ট প্রতিবেদক : তারেক রহমান আদালতে আত্মসমর্পণ করলে খালাস পাওয়া মামলায় জামিন পাবেন বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

সচিবালয়ে নিজ দফতরে মঙ্গলবার দুপুরে আইনমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে তিনি যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট গিবসনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

মন্ত্রী বলেন, তারেক রহমান হাইকোর্টের আদেশ মানবেন, কি মানবেন না সেটা তার ব্যাপার। আইন অনুযায়ী তিনি যে মামলায় খালাস পেয়েছেন সেই মামলায় আত্মসমর্পণ করলে জামিন পাবেন।

গত ১৭ নভেম্বর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে বিদেশে অর্থপাচার মামলার রায়ে অভিযোগ প্রমাণিত না হওয়ায় বেকসুর খালাস দেন আদালত।

তারেক রহমানকে দেশে ফেরাতে সরকার কোনো উদ্যোগ নেবে কি না- জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে যদি তিনি ফিরে না আসেন তবেই ফিরিয়ে আনার প্রশ্ন।

সংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ শীঘ্রই চেয়ারম্যান নিয়োগ দেওয়া হবে।

তারেক রহমানকে একটি মামলা থেকে খালাস দেওয়া বিচারপতির সম্পদ অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের তৎপরতা এবং তার বিদেশ যাত্রার ওপর নিষেধাজ্ঞা জারির বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, কমিশর এটা কেন করেছে তা জানি না। এটা একটি স্বাধীন প্রতিষ্ঠান।

সহিংসতা ও সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় করা মামলাগুলোর বিচার কার্যক্রম বিশেষ ট্রাইব্যুনালে হবে বলে জানানো হয়েছে। এ বিষয়ে অগ্রগতি জানতে চাইলে আনিসুল হক বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আমার কথা হয়েছে। স্পেশাল ট্রাইব্যুনাল অ্যাক্টের আওতায় স্পেশাল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। তবে সেগুলো কর্মব্যস্ত নয়। তাই আমি চেষ্টা করব সহিংসতা ও সংখ্যালঘুদের ওপর হামলার মামলাগুলো ওই সব ট্রাইব্যুনালে স্থানান্তরের জন্য।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমএআর/আরকে/জানুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর