thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

সিরিয়ার বিরুদ্ধে ১১ হাজার প্রাণদণ্ডের অভিযোগ

২০১৪ জানুয়ারি ২১ ২০:০৬:৫৭
সিরিয়ার বিরুদ্ধে ১১ হাজার প্রাণদণ্ডের অভিযোগ

দ্য রিপোর্ট ডেস্ক : গৃহযুদ্ধ শুরুর পর থেকে সিরিয়ায় প্রায় ১১ হাজার বন্দীকে নির্যাতন ও প্রাণদণ্ডের পরিষ্কার প্রমাণ মিলেছে। তিনজন প্রাক্তন ওয়ার ক্রাইমস প্রসিকিউটর এই তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

দলত্যাগী একজনের মাধ্যমে অনুসন্ধানকারীরা হাজারের বেশি মৃত বন্দীর ছবি পেয়েছেন। এসব ছবি বিশ্লেষণ করে তারা এ তথ্য দেন। তারা এ ঘটনাগুলোতে সিরীয় সরকারের জড়িত থাকার প্রমাণ পেয়েছেন। কিন্তু দামেস্ক এ অভিযোগ অস্বীকার করেছে।

সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য শান্তি আলোচনার মাত্র এক দিন আগে এই সম্পর্কিত প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। আলোচনাটি জেনেভা টু নামে পরিচিত।

তিন বছরব্যাপী চলা গৃহযুদ্ধে ইতোমধ্যে ১ লাখ লোক নিহত এবং ১০ লাখ লোক গৃহচ্যুত হয়েছেন। এর মধ্যে সরকারিভাবে ১১ হাজার লোকের নিহত হওয়ার ঘটনা কূটনৈতিক মহেলে শোরগোল তুলবে বলে মনে করা হচ্ছে।

হিউম্যান রাইটস ওয়াচের বার্ষিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে মঙ্গলবার। প্রতিবেদনটিতে রাশিয়া ও চীনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে- দেশ দুটির কারণে জাতিসংঘ সিরিয়ায় কোনো ব্যবস্থা নিতে পারেনি। এতে সিরীয় সরকার ও বিরোধীপক্ষকে নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যার জন্য দায়ী করা হয়েছে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/ এনআই/জানুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর