thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

সরকার বিচার বহির্ভূত হত্যাকাণ্ড সমর্থন করে না

২০১৪ জানুয়ারি ২১ ২০:৪৯:৫৬
সরকার বিচার বহির্ভূত হত্যাকাণ্ড সমর্থন করে না

দ্য রিপোর্ট প্রতিবেদক : সরকার বিচার বহির্ভূত হত্যাকাণ্ড সমর্থন করে না বলে জানিয়েছ্নে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। দেশে রাজনৈতিক হত্যাকাণ্ডের বিষয়েও তার কাছে কোনা তথ্য নেই বলেও জানান তিনি।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দফতরে মঙ্গলবার সকালে বিজিবি দিবস (দ্বিতীয় পর্ব) উদযাপন উপলক্ষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে ‘সীমান্ত গৌরব’ এ পুষ্পস্তবক অর্পণ করেন। পরে তিনি সংবাদিকদের সঙ্গে কথা বলেন।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় এ সরকার বদ্ধপরিকর। আর এ জন্য নির্বাচন পরবর্তী সময়ে যারা নাশকতার সঙ্গে জড়িত তাদের কঠোর হাতে দমন করতে যৌথ বাহিনীর মাধ্যমে অভিযান পরিচালনা করা হচ্ছে।

সীমান্তে হত্যা প্রসঙ্গে মন্ত্রী বলেন, সীমান্তে হত্যা শূন্যের কোটায় নিয়ে আসার বিষয়ে দু-দেশই আন্তরিক। এ ছাড়া চোরাচালান জিরো টলারেন্সে না আনতে পারলেও নিয়ন্ত্রণ রাখার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, নাশকতার নামে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর আক্রমণ করলে কেউ চুপ করে বসে থাকবে না। আইনের শাসন প্রতিষ্ঠায় আমরা কাজ করে যাচ্ছি। হামলা প্রতিরোধ করতে গিয়ে কারও প্রাণহানি ঘটলে তাকে বিচার বহির্ভূত হত্যা বলা ঠিক হবে না।

বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের জন্য যা করেছে অতীতের কোনও সরকার তা করেনি বলেও জানান মন্তী।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ কে মুসতাক আহমদ ও বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদসহ বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী পিলখানার বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে বিজিবির খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও পরিবারবর্গকে সংবর্ধনা এবং ২০১৩ সালে বিজিবির কর্মকাণ্ডে বীরত্ব ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বাহিনীর কৃতি সদস্যদের পদক ও পুরস্কার প্রদান করেন। অনুষ্ঠানে বিজিবির পাঁচজন অনারারি এডি হতে অনারারি ডিডি পদে পদোন্নতিপ্রাপ্তদের আনুষ্ঠানিকভাবে র‌্যাংক ব্যাজ পরিয়ে দেওয়া হয়। এ ছাড়া ২০১৩ সালের বিভিন্ন সময়ে বিজিবিতে দায়িত্ব পালন করতে গিয়ে বীরত্ব ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বিজিবির ৬০ সদস্যকে চারটি ক্যাটাগরিতে পদক প্রদান করা হয়।

পদকপ্রাপ্তদের মধ্যে ১০ জনকে ‘বর্ডার গার্ড বাংলাদেশ পদক’, ২০ জনকে ‘প্রেসিডেন্ট বর্ডার গার্ড পদক’, ১০ জনকে ‘বর্ডার গার্ড বাংলাদেশ (সেবা) পদক’ এবং ২০ জনকে ‘প্রেসিডেন্ট বর্ডার গার্ড (সেবা) পদক’ প্রদান করা হয়।

২০১৩ সালে বিজিবির অপারেশনাল কর্মকাণ্ডে বিশেষ কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ ৯ ক্যাটাগরিতে ২৭ সদস্যকে পুরস্কার প্রদান করা হয়। চোরাচালান দমনে ব্যাটালিয়ন পর্যায়ে যশোর ২৬ বর্ডার গার্ড ব্যাটালিয়ন প্রথম, কুমিল্লা ১০ বর্ডার গার্ড ব্যাটালিয়ন দ্বিতীয় স্থান এবং সেক্টর পর্যায়ে কুষ্টিয়া সেক্টর প্রথম স্থান অর্জন করে। এ ছাড়া ২০১৩ সালে বিজিবির কর্মকাণ্ডে বিশেষ অবদানের জন্য ৭৫ জনকে মহাপরিচালকের অপারেশনাল প্রশংসাপত্র এবং ২৬ জনকে মহাপরিচালকের প্রশাসনিক প্রশংসাপত্র প্রদান করা হয়।

(দ্য রিপোর্ট/এএইচএ/এমএআর/আরকে/জানুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর